• বাংলা
  • English
  • আবহাওয়া

    সাগরে গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে আজ

    বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এ কারণে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলা রয়েছে। উপকূলের বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে।

    আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এই গভীর নিম্নচাপটি বুধবার ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আর এর প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলা থাকতে পারে। সন্ধ্যার পর থেকে বৃষ্টি বাড়তে পারে।

    আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মোহাম্মদ শাহিনুল ইসলাম আজ সকালে বলেন, নিম্নচাপটি গতকাল সন্ধ্যায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আজ তা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ কারণে আকাশ এখন মেঘলা। দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। আজ সন্ধ্যার পর থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

    আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘ডানা’। নামটি দিয়েছে কাতার।

    আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় থাকলে তা ভারতের ওড়িশা বা পশ্চিমবঙ্গ উপকূলের দিকে অগ্রসর হতে পারে। যদিও এটি একটি খুব মৌলিক ধারণা। এর গতিপথ পরিবর্তন হতে পারে। তবে এর প্রভাবে বাংলাদেশের উপকূলসহ বিভিন্ন এলাকায় বৃষ্টি হতে পারে।

    শাহিনুল ইসলাম জানান, আজ সন্ধ্যার পর থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তিনি বলেন, আগামীকাল বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টি হতে পারে।

    আবহাওয়া অধিদপ্তর প্রতি মাসের শুরুতে দীর্ঘ পরিসরের আবহাওয়ার পূর্বাভাস প্রকাশ করে। এই মাসে একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে।