জাতীয়

সাংবাদিক রোজিনা ইসলামকে মামলা থেকে অব্যাহতির সুপারিশ

করোনার সময়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের গোপন নথি চুরির অভিযোগে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের মামলায় প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলামকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করে চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। গত ১১ অক্টোবর ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের সংশ্লিষ্ট শাখায় এ প্রতিবেদন দাখিল করে শাহবাগ থানা পুলিশ। আগামী ১৫ নভেম্বর শুনানি হবে বলে আদালত সূত্রে জানা গেছে।

গত বছরের ১৭ মে বিকেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পেশাগত দায়িত্ব পালনের সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হন রোজিনা। ওইদিন তাকে ছয় ঘণ্টা আটকে রেখে রাত সাড়ে ৮টার দিকে সচিবালয় থেকে পুলিশি পাহারায় শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়। এরপর রাতেই তার বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা হয়। সরকারি গোপনীয়তা আইন ১৯২৩-এর পেনাল কোড ৩৯৭ ও ৪১১ এর ৩/৫ ধারায় মামলাটি দায়ের করেন স্বাস্থ্য পরিচর্যা বিভাগের উপসচিব শিব্বির আহমেদ ওসমানী। ওই মামলায় গ্রেফতার দেখিয়ে পরদিন তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। পরে ২৩ মে রোজিনাকে জামিন দেন আদালত।

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংস্থা আর্টিকেল নাইনটিন সাংবাদিক রোজিনা ইসলামকে খালাস দেওয়ায় কর্তৃপক্ষকে সাধুবাদ জানিয়েছে। গতকাল পাঠানো এক বিবৃতিতে বলা হয়, মতপ্রকাশের স্বাধীনতা ও সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করা সংগঠনটি সাংবাদিক রোজিনার ন্যায়বিচার নিশ্চিত করতে এ মামলায় কর্তৃপক্ষের দায়ের করা চূড়ান্ত তদন্ত প্রতিবেদন আদালত গ্রহণ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেছেন। এবং অবশেষে তাকে এই হয়রানির মামলা থেকে মুক্তি দিন।

মন্তব্য করুন