জাতীয়

সরকার টিকা দেওয়ার ক্ষেত্রে সতর্কতার সাথে এগিয়ে চলছে

গুজব ছড়িয়ে কার্যক্রম বিঘ্নিত হওয়ার ভয়, বিভ্রান্তি দূর করার জন্য সতর্কতামূলক প্রচার

করোন ভাইরাস টিকা কর্মসূচী নিয়ে সরকার সতর্কতার সাথে এগিয়ে চলছে। তাই স্বাস্থ্য বিভাগটি টিকা কার্যক্রম শুরুর আগে সামগ্রিক প্রস্তুতি সম্পন্ন করতে চায়। যাতে টিকা কার্যক্রম সম্পর্কে কোনও বিতর্ক বা প্রশ্ন না থাকে। সরকারের দিকনির্দেশনা মেনে অগ্রাধিকার ভিত্তিতে উচ্চ ঝুঁকিপূর্ণ দল থেকে সবাইকে ঝুঁকির আওতায় আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগ ও এজেন্সিগুলি কাজ করছে। সংশ্লিষ্টদের উদ্বেগ, ভ্যাকসিন সম্পর্কে এক চতুর্থাংশ গুজব এবং প্রচার তৈরি করতে পারে। এটি টিকা কার্যক্রম ব্যাহত করতে পারে। তাই সরকারের হাইকমান্ডের যে কোনও ধরণের গুজব ও অপপ্রচারের বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা নেওয়ার নির্দেশনা রয়েছে। একই সাথে টিকার সামগ্রিক বিষয় তুলে ধরে জনসাধারণকে অবহিত করার জন্য জাতীয় দৈনিক ও টেলিভিশনগুলিতে নিয়মিত প্রচার চালানোর জন্য বলা হয়েছে। গত বৃহস্পতিবার টিকা আসার পর স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্ট কার্যক্রম শুরু করেছে। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন যে একটি দল সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারবিরোধী কর্মকাণ্ডে সক্রিয় রয়েছে। সেই চক্রটি গুজব এবং প্রচারে পূর্ণ। প্রথমে তারা টিকা দেওয়ার বিষয়ে গুজব ছড়ায়। তারপরে টিকার দাম নিয়ে। এখন চক্রটি টিকা কার্যক্রম সম্পর্কে গুজব এবং প্রচার প্রচারের মাধ্যমে প্রক্রিয়াটিকে ব্যাহত করতে পারে। এজন্য সরকার সতর্কতা অবলম্বন করছে। আইন প্রয়োগের নির্দেশ দেওয়া হয়েছে। যারা টিকা দেওয়ার বিষয়ে গুজব ও অপপ্রচার চালায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

টিকাদান পরিকল্পনা: ভারত সরকার প্রদত্ত টিকা ২০লাখ ডোজ ইতিমধ্যে দেশে পৌঁছেছে একই সময়ে, ২৫ জানুয়ারী, ভারত থেকে সরকার ক্রয় করা অক্সফোর্ড ভ্যাকসিনের ৫০ লাখ ডোজ দেশে পৌঁছে যাবে। ভ্যাকসিন পাওয়ার পরে পর্যবেক্ষণের টিকাটি আনুষ্ঠানিকভাবে ২৭ বা ২৮শে জানুয়ারি রাজধানী ঢাকার একটি করোনার ডেডিকেটেড হাসপাতালে শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কার্যত এই অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। প্রথম দিন, করোনারি হৃদরোগের রোগীদের চিকিৎসায় জড়িত স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি বিভিন্ন স্তরের ২০ থেকে ২৫ জন লোককে টিকা দেওয়া হবে। গণ টিকাদান কার্যক্রম শুরুর আগে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং বাংলাদেশ-কুয়েত ফ্রেন্ডশিপ হাসপাতালে চার থেকে পাঁচ শতাধিক লোককে টিকা দেওয়া ও পর্যবেক্ষণে রাখা হবে। তারপরে গণ টিকা শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই টিকা কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। প্রতিদিন দুই দিনের জন্য দুই লাখ ডোজ এবং প্রথম মাসে ৬০ লক্ষ ডোজ দেওয়া হবে। এই ভ্যাকসিনের জন্য নিবন্ধকরণ ২৬ জানুয়ারী থেকে অ্যাপের মাধ্যমে শুরু হবে।

জাতীয় প্যাথলজি, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আ স ম আলমগীর  বলেন যে ওষুধ প্রশাসন অধিদফতর অক্সফোর্ড ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমতি দিলেও দেশে এই ভ্যাকসিনের কোনও ক্লিনিকাল ট্রায়াল হয়নি। এই কারণে, এটি গণ টিকা শুরু করার আগে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হচ্ছে। ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের সাফল্যের পরে গণ টিকা কার্যক্রম শুরু হবে। প্রতিদিন ২ লাখ লোককে টিকা দেওয়া হবে। প্রতি মাসে ৬০ লাখ লোককে টিকা দেওয়া হবে।

ভ্যাকসিন সতর্কতা প্রচার: করোনাভাইরাস ভ্যাকসিন সম্পর্কে জনসাধারণের প্রতিক্রিয়া বা বিভ্রান্তি এড়াতে বিভিন্ন জাতীয় দৈনিকগুলিকে বিজ্ঞাপনের মাধ্যমে তথ্য দেওয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং প্রতিবেশী ভারতে কয়েকশ মানুষ এই টিকা দ্বারা আক্রান্ত হয়েছে। এ কারণে সে সব দেশে টিকা দেওয়ার বিষয়ে জনমনে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকে টিকা নিতে নারাজ। টিকা দেওয়ার বিষয়ে জনগণের মনে বিভ্রান্তি দূর করতে সরকার একটি প্রজ্ঞাপন জারি করছে।

স্বাস্থ্য অধিদফতরের জারিকৃত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকার ন্যায্যতা ও অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিন -১৯ ভ্যাকসিন নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছে। এই ক্ষেত্রে, সরাসরি স্বাস্থ্যসেবা সরবরাহকারীরা অগ্রাধিকার পাবেন। জরুরি সেবা সরবরাহকারী, বীর মুক্তিযোদ্ধা, প্রবীণ নাগরিক, ফ্রন্ট লাইন পরিষেবা সরবরাহকারী, আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, সাংবাদিক, শিক্ষক এবং ১৮ বছরের বেশি বয়সীদের পর্যায়ক্রমে টিকা দেওয়া হবে। নিবন্ধিত ব্যক্তিদের নির্দিষ্ট দিনে নির্ধারিত কেন্দ্রে টিকা দেওয়া হবে। নিবন্ধনের জন্য বিজ্ঞপ্তি অবহিত করা হবে।

ভ্যাকসিনে কোনও জটিলতা থাকলে কী করবেন: সরকারী বিজ্ঞপ্তিতে করোনভাইরাস ভ্যাকসিন প্রাপ্তির পরে জটিলতা ও কী কী করণীয় তার বিশদ সম্পর্কে বলা হয় যে কভিড -১৯ টি ভ্যাকসিন নিরাপদ। তবে, টিকা দেওয়ার পরে কিছু লোক বিভিন্ন শারীরিক জটিলতা অনুভব করতে পারে।

উদাহরণস্বরূপ, ইঞ্জেকশনের জায়গায় ফুলে যাওয়া, সামান্য জ্বর, বমি বমি ভাব, মাথা ব্যথা এবং শরীরের ব্যথা। এই লক্ষণগুলি এক বা দুই দিন স্থায়ী হতে পারে। টিকা দেওয়ার পরে যদি কোনও শারীরিক সমস্যা দেখা দেয় তবে অবিলম্বে মনোনীত স্বাস্থ্যকেন্দ্র বা স্বাস্থ্যকর্মী বা চিকিৎসকের সাথে যোগাযোগ করুন। ভ্যাকসিন গ্রহণের পরে টিকা কেন্দ্রে ৩০মিনিট অপেক্ষা করুন। ভ্যাকসিন পাওয়ার পরেও স্বাস্থ্যবিধি নিয়ম অনুসরণ করে একটি সাধারণ জীবনযাপন করুন।

ডাঃ শামসুল হক আরও জানান, পার্শ্বপ্রতিক্রিয়া দেখার জন্য উপজেলা, জেলা ও কেন্দ্রীয় পর্যায়ে কেন্দ্রীয় মেডিকেল দল থাকবে এবং এনাফিলাক্সিসের জন্য প্রয়োজনীয় ও পর্যাপ্ত সংখ্যক ওষুধ সংরক্ষণ করবে কেন্দ্র। যাতে চিকিৎসা দলটি তত্ক্ষণাত উপস্থিত হতে পারে বা উপজেলা হাসপাতালে স্থানান্তর করতে পারে। তিনি বলেন, এ জাতীয় দুর্ঘটনা ঘটলে উপজেলা হাসপাতালে প্রস্তুতি নেওয়া হবে।

বিশেষজ্ঞরা করোনাভাইরাস সম্পর্কে ভীত বা সংবেদনশীল না হওয়ার পরামর্শ দেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও ভাইরোলজিস্ট অধ্যাপক ড. নজরুল ইসলাম  বলেন, দেশে করোনাভাইরাসের যে ভ্যাকসিন দেওয়া হচ্ছে তা হ’ল প্রথম প্রজন্মের টিকা। বৈজ্ঞানিক ভাষায় এটিকে চতুর্থ বিচারও বলা যেতে পারে। কয়েক হাজার লোককে টিকা দেওয়ার পরে এটি আবার বিশ্লেষণ করা হবে। তারপরে দ্বিতীয় প্রজন্ম বা দ্বিতীয় প্রজন্মের টিকা শুরু হবে। প্রথম প্রজন্মের ভ্যাকসিনগুলি এর আগে এত বড় আকারে কখনও ব্যবহার করা হয়নি। কারণ, আগে হাতে সময় ছিল। তবে করোনার মহামারির কারণে এখন পর্যাপ্ত সময় নেই। সবাই যত তাড়াতাড়ি সম্ভব টিকা দেওয়ার চেষ্টা করছে  এজন্য বিশ্বের প্রতিটি মানুষ প্রথম প্রজন্মের ভ্যাকসিন নিচ্ছে। কিছু দেশে টিকা দেওয়ার ক্ষেত্রে অনীহা তৈরি হয়েছে। তবে সবার কাছে একটি কথা থাকবে, টিকা দেওয়ার পাশাপাশি স্বাস্থ্যবিধি নিয়ম মেনে চলার জন্য। ভ্যাকসিন সম্পর্কে ভয় পাওয়ার বা সংবেদনশীল হওয়ার মতো কিছুই নেই।

মন্তব্য করুন