জাতীয়

সরকারী সংস্থাগুলি তাদের নিজস্ব আয়-ব্যয়ে চলতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারী সংস্থাগুলিকে তাদের নিজের পায়ে দাঁড়াতে হবে। ব্যাংকিং, বীমা, টেলিযোগাযোগ, পর্যটন খাতের এই প্রতিষ্ঠানগুলিকে বছরের পর বছর অর্থ প্রদান করতে হবে – এটি আর চলবে না। সরকার এসব প্রতিষ্ঠানকে মূলধন সরবরাহ করেছে। পরিচালনার জন্য অন্যান্য সুযোগ দেওয়া হয়েছে। তারপরেও কেন দীর্ঘকাল তাদের ক্ষতিপূরণ দেওয়া অর্থনৈতিকভাবে গ্রহণযোগ্য নয়? এখন থেকে সরকারী সংস্থাগুলি তাদের নিজস্ব ব্যয়ে চালাতে হবে।

প্রধানমন্ত্রী জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের (একনেক) কার্যনির্বাহী কমিটির বৈঠকে এসব নির্দেশনা দিয়েছেন। মঙ্গলবার এই সভা অনুষ্ঠিত হয়। একনেক চেয়ারপারসন হিসাবে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সভায় যোগ দিয়েছিলেন তিনি। পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনটি শেরেবাংলা নগরের কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছিল। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান পরিকল্পনামন্ত্রীর কার্যালয় থেকে একটি অনলাইন ব্রিফিং দেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ টেলিযোগযোগ সংস্থা লিমিটেডের (বিটিসিএল) প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সরকারী সংস্থাকে নিজস্ব ব্যয়ে চালানোর পরামর্শ দিয়েছেন। অর্থনৈতিক অঞ্চলগুলিতে টেলিকম নেটওয়ার্ক স্থাপন সম্পর্কিত একটি প্রকল্পের জন্য এডিপির অধীনে অর্থ বরাদ্দের প্রসঙ্গে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন। প্রধানমন্ত্রী আরও বলেন, এ জাতীয় ক্ষতিপূরণ অব্যাহত রাখা আর কতদিন সম্ভব। বিটিসিএল জানিয়েছে, তারা নিজস্ব ব্যয়েই ক্ষমতা তৈরির চেষ্টা করছে। তবে, বর্তমানে শক্তিশালী অর্থনৈতিক অঞ্চলগুলিতে শক্তিশালী টেলিনেটওয়ার্ক না থাকলে বিদেশি বিনিয়োগকারীরা নিরুৎসাহিত হয়েছেন। শেষ পর্যন্ত স্বল্প সুদে প্রকল্পের জন্য ৯৫ কোটি ১২ লাখ টাকা ঋণ মঞ্জুর করা হয়েছে।

বাজেট উপলক্ষে প্রকাশিত রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলির সংক্ষিপ্তসারে ৪৯ টি রাষ্ট্রায়ত্ত বেসরকারী আর্থিক প্রতিষ্ঠানের উল্লেখ রয়েছে। শিল্প, বিদ্যুৎ, গ্যাস, জ্বালানি, পরিবহন ও যোগাযোগ, বাণিজ্য, কৃষি ও মৎস্য, নির্মাণ ও সেবা খাতের অধীনে শত শত সরকারী সংস্থা রয়েছে। সেই প্রকাশনায় প্রকাশিত তথ্য অনুসারে, এর মধ্যে কয়েকটি সংস্থা মুনাফায় চলছে ।ক্ষতিতেও কিছু চলছে। ২০১৯-২০ অর্থবছর পর্যন্ত ক্ষতির পরিমাণ দুই হাজার ৫৬০ কোটি টাকা।

ক্ষতিপূরণ দিয়ে সরকারী সংস্থাকে দমিয়ে রাখার পাশাপাশি প্রধানমন্ত্রীর অন্যান্য নির্দেশাবলীতে খাল খননে দুর্নীতির অন্তর্ভুক্ত রয়েছে। পরিকল্পনামন্ত্রী বলেন যে সাধারণত এ জাতীয় প্রকল্পগুলিতে খালের উপরিভাগে যে কোনও খননকার্যের দ্বারা দায়িত্বটি মেটানো হয়। এই বিষয়গুলিও প্রধানমন্ত্রীর নজরে এসেছে। তিনি এসব অনিয়ম বন্ধ করার নির্দেশনা দিয়েছেন। পরিকল্পনামন্ত্রী বলেন, বিষয়টি বাস্তবায়ন, পর্যবেক্ষণ ও মূল্যায়ন অধিদফতরের (আইএমইডি) কাছে দেখার জন্য তাঁর ও তাঁর মন্ত্রণালয়ের নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি উপজেলা পর্যায়ে যে স্টেডিয়ামগুলি নির্মাণ করা হবে তা সবার জন্য উন্মুক্ত করারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

ব্রিফিংয়ে করোনার ভারতীয় ভ্যাকসিনের বিষয়ে এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, সেরাম ইনস্টিটিউটের টিকাদান চুক্তি থেকে সরে আসার ভারতের কোনও আইনি সুযোগ নেই। তবে টিকা দেওয়ার ক্ষেত্রে ভারত নিজস্ব ঘাটতি তৈরি করেছে। এজন্য কিছু সমস্যা আছে। সরকার বিকল্প উৎস থেকে ভ্যাকসিন সংগ্রহের চেষ্টা করছে।

এর দুই মাস পরে মঙ্গলবার একনেক সভা অনুষ্ঠিত হয়। সর্বশেষ একনেক সভাটি ৬ ই মার্চ অনুষ্ঠিত হয়েছে, করোনার সংক্রমণ বৃদ্ধি এবং নতুন প্রকল্পের আসাসহ বিভিন্ন কারণে একনেক সভা এত দিন পরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো।

মঙ্গলবার একনেক কর্তৃক মোট ১০ টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এর মধ্যে ৯ টি নতুন এবং একটি সংশোধিত প্রকল্প। এই প্রকল্পগুলির ব্যয় অনুমোদিত হয়েছে। ১১,৯০০ কোটি টাকা। এই অর্থে, ৯৯১ কোটি টাকা সরকারের  নিজস্ব। প্রায় তিন হাজার কোটি বিদেশী ঋন। এ ছাড়া বাস্তবায়নকারী সংস্থাগুলির ৮০৯ কোটি টাকার অংশগ্রহণ আছে।

সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. মোঃ আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাসান মাহমুদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী এম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী। শাহাব উদ্দিন এবং ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী সহ সংশ্লিষ্ট রাজ্য মন্ত্রীরা উপস্থিত ছিলেন। মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির প্রধান সমন্বয়কারী; পরিকল্পনা কমিশনের সদস্য এবং প্রাসঙ্গিক সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তারা একনেক কার্যক্রমে অংশ নেন।

অনুমোদিত প্রকল্পগুলি হ’ল অর্থনৈতিক অঞ্চলে টেলিযোগাযোগ নেটওয়ার্ক প্রতিষ্ঠা করা। সাইনবোর্ড-মোরেলগঞ্জ-রায়েনদা-শরণখোলা-বাগি রোডে পানুচি নদীর ওপরে পাঙ্গুচি সেতু নির্মাণ, উপজেলা পর্যায়ে শেখ রাসেল মিনি স্টেডিয়াম (দ্বিতীয় ধাপ) নির্মাণ।

মন্তব্য করুন