জাতীয়

সরকারী প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি শুরু হয়েছে।

সরকারী প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি শুরু হয়েছে। তাই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় করোনার পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি বাস্তবায়নের নির্দেশনা দিয়েছে। শিক্ষার্থী এবং অভিভাবকদের স্বাস্থ্যবিধি নির্দেশিকা প্রেরণ করতে বলা হয়েছে। মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব শামীম আরা নাজনীন স্বাক্ষরিত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশ   অনুসারে, কোভিড -১৯ পরিস্থিতিতে জনস্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি নিয়ম মেনে বিদ্যালয়টি আবার চালু করার জন্য নির্দেশিকা তৈরি করা হয়েছে। স্কুলটি আবার চালু করার আগে অনুমোদিত গাইডলাইনসের আলোকে প্রস্তুতি নেওয়া দরকার। এই পরিস্থিতিতে কোভিড -১৯-এর পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি বিধি মেনে বিদ্যালয়টি স্কুল পর্যায়ে পুনরায় চালু করার জন্য গাইডলাইনটি প্রেরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে, প্রস্তুতি প্রক্রিয়ার অংশ হিসাবে, মন্ত্রকের সমস্ত পদক্ষেপগুলিতে পোস্টার, লিফলেট তৈরি করতে এবং তাদের অভিভাবক এবং শিক্ষার্থীদের মাঝে বিতরণ করতে বলা হয়েছে। এটির একটি খসড়া উপস্থাপনের জন্য অনুরোধ করা হয়েছে।

জানা গেছে যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে স্কুল খোলার আগে স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা জারি করবে। প্রাসঙ্গিক সূত্র জানিয়েছে যে এই নির্দেশাবলী অনুসারে শিক্ষামূলক কার্যক্রম পরিচালিত হবে।

মন্ত্রক সূত্রে জানা গেছে, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপদ রাখতে এবং বিদ্যালয়ে পাঠ্যক্রম পরিচালনার জন্য নির্দেশনা প্রস্তুত করা হয়েছে। স্কুলটি খোলার আগে এবং তার আগে বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও, প্রতিদিন কীভাবে ক্লাস পরিচালনা করতে হবে সে সম্পর্কে তিনটি পৃথক বিভাগে অর্ধশতাধিক নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্তব্য করুন