জাতীয়

সরকারি কর্মচারীদের গ্রেফতারের জন্য পূর্বানুমতি কেন অবৈধ নয়: হাইকোর্ট

সরকারি কর্মচারীদের গ্রেফতারের জন্য সরকারের পূর্বানুমতি নেওয়ার বিধান কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এছাড়া একটি ফৌজদারি মামলায় অভিযুক্ত হওয়া সত্ত্বেও কুড়িগ্রামের সাবেক জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীন, সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা এবং সিনিয়র সহকারী কমিশনার নাজিম উদ্দিনকে পোস্টিং থেকে বিরত থাকতে হবে এবং এনডিসি রাহাতুল ইসলামকে বরিশালে সহকারী কমিশনার হিসেবে পোস্টিং দেওয়া কেন অৈবধ ঘোষণা করা হবে না। তাও রুলে জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রোববার এই রুল জারি করেন। জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব এবং অন্যান্যদের আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলাম রেগানকে গত বছরের ১৩ই মার্চ মধ্যরাতে কিছু জেলা প্রশাসনের কর্মকর্তারা মারধর করে এবং তার বাড়ি থেকে তুলে নিয়ে যায়। কুড়িগ্রামের তৎকালীন ডিসি সুলতানা পারভীনের নামে জেলা প্রশাসন একটি পুকুরের নামকরণ করেছে এমন খবর শোনার পর তাকে গ্রেফতার করা হয়। পরে তাকে জেলা প্রশাসনের কার্যালয়ে নিয়ে যাওয়া হয়, ক্রসফায়ারের হুমকি দেওয়া হয় এবং পাশবিক নির্যাতন করা হয়। এরপর স্থানীয় প্রশাসন তার কাছ থেকে আধা বোতল মদ ও দেড়শ গ্রাম গাঁজা উদ্ধারের কল্পিত অভিযোগ আনে।

এসময় ভ্রাম্যমাণ আদালতে আরিফুলকে এক বছরের কারাদণ্ড প্রদান করে মধ্যরাতে জেলা কারাগারে পাঠানো হয়। ঘটনাটি যখন গণমাধ্যমে প্রকাশিত হয়, তখন দেশজুড়ে তীব্র প্রতিক্রিয়া হয় এবং ডিসি সুলতানা, আরডিসি নাজিম উদ্দিন, সহকারী কমিশনার রিন্টু বিকাশ এবং এনডিসি রাহাতুলকে প্রত্যাহার করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়। পরে জনপ্রশাসন মন্ত্রণালয় অভিযুক্তদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় সুলতানা পারভীনের বেতন বৃদ্ধি দুই বছরের জন্য স্থগিত করার, রাহাতুলের তিনটি ইনক্রিমেন্ট কাটা, নাজিম উদ্দিনের পদোন্নতি এবং রিন্টু বিকাশকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়। তবে রিন্টুর বিকাশের বিষয়ে এখনো কোনো প্রজ্ঞাপন জারি করা হয়নি। এদিকে বরিশাল ডিসি অফিসে রাহাতুলকে পোস্টিং দেওয়া হয়। এই প্রেক্ষাপটে নির্যাতিত সাংবাদিক চারজনের পোস্টিং নিয়ে গত ২৩ আগস্ট হাইকোর্টে একটি রিট আবেদন করেন। গতকাল রিটের শুনানিতে হাইকোর্ট রুল জারি করেন।

মন্তব্য করুন