শিক্ষা

সরকারি কর্মকর্তাদের জন্য ঢাবিতে মাস্টার্স বাধ্যতামূলক

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে বাধ্যতামূলক দেড় বছরের প্রফেশনাল মাস্টার্স করতে হবে। বিশ্ববিদ্যালয় ও সরকারের মধ্যে একটি চুক্তির আওতায় এ কার্যক্রম পরিচালিত হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো.আখতারুজ্জামানের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয় ।

ঢাবি একাডেমিক কাউন্সিলের সদস্য ফার্মেসি অনুষদের ডিন সীতেশ চন্দ্র বাছার বলেন, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের বৈঠকে বিষয়টি চূড়ান্ত হলে তা বাস্তবায়ন শুরু হবে।

তিনি বলেন, সরকারি কর্মকর্তাদের জন্য ঢাবিতে মাস্টার্স বাধ্যতামূলক করার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সরকারের সমঝোতা হয়েছে। এর আওতায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ঢাবির বিভিন্ন বিভাগে বাধ্যতামূলক মাস্টার্স করতে হয়।

তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ বেশির ভাগই বিদেশে কূটনীতির সঙ্গে জড়িত। তাই যারা মেডিক্যাল, ফার্মেসি, বাংলা বা ইংরেজি থেকে পাশ করে সেখানে যাচ্ছেন, তাদের বেসিক পড়াশোনা কূটনৈতিক বিষয়ের সঙ্গে সম্পর্কিত নয়। এ ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের চুক্তির আওতায় নতুন ক্যাডারদের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বাধ্যতামূলক দেড় বছরের প্রফেশনাল মাস্টার্স কোর্স করতে হবে।

মন্তব্য করুন