বিজ্ঞান ও প্রজক্তি

সময়ের সঙ্গে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়ে পাঠ্যক্রম প্রণয়নের নির্দেশ দিলেন রাষ্ট্রপতি

সময়ের সঙ্গে তাল মিলিয়ে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী পাঠ্যক্রম প্রণয়নের নির্দেশনা দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

শনিবার সন্ধ্যায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে গেলে তিনি এ নির্দেশনা দেন।

রাষ্ট্রপতির সঙ্গে প্রথমে দেখা করেন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। সামসুদ্দিন আহমেদের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ড. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে বৈঠক শেষে এভিয়েশন ও অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এয়ার ভাইস মার্শাল ড. নজরুল ইসলাম।

বৈঠকে উপাচার্যরা তাদের বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও অবকাঠামোগত উন্নয়নসহ সার্বিক কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, বিশ্বায়নের এই যুগে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের পেছনে অন্যতম চালিকাশক্তি। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করতে হলে দেশের নতুন ও ভবিষ্যৎ প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তিতে শিক্ষিত করতে হবে।

প্রচলিত কারিকুলামে বর্তমান যুগের চাহিদা মেটানো সম্ভব নয় উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে সময়োপযোগী পাঠ্যক্রম প্রণয়ন করতে হবে। এছাড়া রাষ্ট্রপতি আবদুল হামিদ গবেষণা কার্যক্রম জোরদার এবং সর্বস্তরে দুর্নীতি ও স্বজনপ্রীতি বন্ধের নির্দেশ দিয়েছেন।

বৈঠকে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন ও সম্পাদক মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন