জাতীয়

সকাল থেকে টানা ১০ ঘন্টা বায়ু দূষণে শীর্ষে .ঢাকা

প্রায়শই রাজধানী ঢাকা বিশ্বের দূষিত বায়ু শহরগুলির তালিকার শীর্ষে রয়েছে। শীতে শীতকালে ঢাকার বাতাসের মান খারাপ হচ্ছে। বাতাসে বিপদ বাড়ছে। এদিকে রাজধানীর বাতাসে দূষণকারীদের পরিমাণ এত বেশি বেড়েছে যে এটি অত্যন্ত অস্বাস্থ্যকর।

বিশ্বে বায়ু দূষণ পর্যবেক্ষণ করা মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুসারে, শনিবার দুপুর আড়াইটার দিকে রাজধানীতে বায়ু মানের ২৩৫ ছিল, যা বায়ু মানের সূচকে অস্বাস্থ্যকর বলে জানা গেছে। শনিবার বায়ু দূষণের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় অবস্থানে ছিল। যদিও সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৭ টা অবধি বাতাসের গুণমানের ওঠানামা চলছিল, একটানা বায়ু দূষণের কারণে ঢাকা ১০ ঘন্টা শীর্ষে ছিল। পাকিস্তানের লাহোর প্রথম অবস্থানে ছিল এবং ভারতের দিল্লি তৃতীয় অবস্থানে ছিল। চতুর্থ এবং পঞ্চম স্থানে ছিল ভিয়েতনামের হেনাই শহর। যাইহোক, সন্ধ্যা ৭ টার দিকে ঢাকার বায়ুর গুণমানটি ২১৩-তে  নেমে আসে সেই সময় ঢাকা চতুর্থ অবস্থানে ছিল এবং হেনয় শহর শীর্ষে উঠেছিল। এ সময় হেনয়ের এয়ার মান ২৭৭ ছিল।

বায়ু ভিজ্যুয়াল হিসাবে, যদি বায়ুর মান ০ থেকে ৫০ হয় তবে সেই জায়গার বায়ু ভাল। এবং ২০০ এবং ৩০০ এর মধ্যে একটি মান থাকা মানে খুব অস্বাস্থ্যকর। ৩০০ এর উপরে একটি বায়ু মান থাকার অর্থ এই জায়গার বায়ু বিপজ্জনক। এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুসারে, শুক্রবার দিবাগত রাত সাড়ে ৯ টার দিকে ঢাকার বায়ুর গুণমান বেড়েছে ৩৩২। এর আগে, ১০ ই জানুয়ারি, ঢাকায় দূষণের মাত্রা বেড়ে দাঁড়িয়েছিল ৫০২। এই দিনে রাজধানীর মানুষকে স্বাভাবিকের চেয়ে ছয়গুণ বেশি দূষিত বায়ু নিতে হয়েছিল।

সাধারণত, প্রতি বছর নভেম্বরের শেষ সপ্তাহ থেকে শীত শুরু হলে, ঢাকার বাতাস অস্বাস্থ্যকর হয়ে ওঠে। শীতকালে, কুয়াশার কারণে বাতাসে জলীয় বাষ্প উঠে যায় এবং এটি মানব দেহের জন্য ক্ষতিকারক সূক্ষ্ম কণা জমে।

বায়ু দূষণ নিয়ে কাজ করা গবেষক ও গবেষণা ইনস্টিটিউটরা বলছেন, ঢাকার বায়ুদূষণের অন্যতম উৎস ধুলো। আর একটি উৎস হ’ল কয়লা এবং জৈব জ্বালানি পোড়ানো, ইটের ভাটা, শিল্প ধোঁয়া, যানবাহনের ধোঁয়া এবং রাস্তা এবং বিল্ডিং উপকরণ থেকে ধুলা। এই কণাগুলি বাতাসে ছড়িয়ে ছিটিয়ে থাকে যা মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।

বিশেষজ্ঞরা বলছেন যে ছয় ধরণের পদার্থ এবং গ্যাসের কারণে ঢাকায় দূষণের মাত্রা সম্প্রতি বেড়েছে। তন্মধ্যে, পরিস্থিতি সঙ্কটজনক হয়ে উঠছে কারণ ছোট ধূলিকণার কারণে ঢাকায় দূষণ বৃদ্ধি পেয়েছে,

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ু দূষণ স্টাডিজ ফর সেন্টারের এক জরিপে দেখা গেছে, গত বছরের জানুয়ারির তুলনায় বায়ু দূষণ ১২ শতাংশ বেড়েছে। ২০১৯ সালের ডিসেম্বরের তুলনায় ২০২০ সালের ডিসেম্বরে দূষণ ১৫ শতাংশ বেশি ছিল।

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, মানব স্বাস্থ্যের কথা বিবেচনা করে বায়ু দূষণ রোধে জরুরি পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন। আহমেদ কামরুজ্জামান মজুমদার বলেন, ‘নগরীর চারপাশে ইটভাটা, বড় প্রকল্পে কাজ, নির্মাণাধীন ভবনের কাজ, যানবাহনের ধোঁয়ার কারণে ঢাকার বাতাস বিষাক্ত হয়ে উঠেছে। বায়ু দূষণের কারণে ঢাকায় স্বাস্থ্য জরুরী অবস্থা ঘোষণা করা হলেও এখনও কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।

মন্তব্য করুন