অর্থনীতি

সংস্কার অব্যাহত রাখার তাগিদ আইএমএফের

ঢাকা সফররত সংস্থাটির উপ-ব্যবস্থাপনা পরিচালকের (ডিএমডি) নেতৃত্বে একটি প্রতিনিধি দল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ পেতে গৃহীত সংস্কার উদ্যোগ অব্যাহত রাখতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। পাঁচ দিনের সফরের প্রথম দিন রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে পৃথক বৈঠকে আইএমএফ প্রতিনিধি দল তাদের এ অবস্থানের কথা জানায়।
বাজেট সহায়তা এবং জলবায়ু পরিবর্তনের অর্থায়নের জন্য আইএমএফের ৪৫০ কোটি ডলারের ঋণ চূড়ান্ত করতে গত শনিবার আইএমএফ এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছে। সংস্থার সদর দফতরে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের আইএমএফ মিশনের প্রধান রাহুল আনন্দ ছাড়াও এই দলে আরও চারজন কর্মকর্তা রয়েছেন। আগামী ৩০ জানুয়ারি আইএমএফ বোর্ড বাংলাদেশের ঋণ প্রস্তাব অনুমোদনের জন্য উত্থাপন করবে। অনুমোদন পেলে, সংস্থাটি ৪২ মাসে সাত কিস্তিতে বাংলাদেশকে ৪৫০ কোটি ডলার ঋণ দেবে। বাংলাদেশ আগামী মার্চে ঋণের প্রথম কিস্তির ৩৬ কোটি ডলার পাবে। আইএমএফ পরবর্তী প্রতিটি ধাপ ছাড়ার আগে শর্তগুলি বাস্তবায়নের অগ্রগতি পর্যবেক্ষণ করবে।
আইএমএফের পরামর্শে এরই মধ্যে জ্বালানি তেল ও বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার। যদিও সরকার বলেছে যে হার বৃদ্ধি আইএমএফের শর্তের কারণে নয়, এটি অতিরিক্ত ভর্তুকি দেওয়ার ক্ষমতা হ্রাসের কারণে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে জ্বালানি মূল্য সমন্বয়, রাজস্ব খাতে সংস্কার, ব্যাংকে সুশাসন প্রতিষ্ঠাসহ বেশ কিছু ক্ষেত্রে সংস্কারের পরামর্শ দিয়েছে আইএমএফ।
রোববার সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে আ হ ম মুস্তফা কামালের সঙ্গে আইএমএফ প্রতিনিধিদলের বৈঠক হয়। অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বিশ্ব অর্থনীতির বর্তমান প্রবণতা এবং বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈশ্বিক উচ্চ মূল্যস্ফীতি, ক্রমবর্ধমান সুদের হার, রাশিয়া-ইউক্রেন সংকট ইত্যাদি কারণে উন্নয়নশীল ও উদীয়মান অর্থনীতির কর্মকাণ্ড আলোচনায় উঠে আসে। চলমান সংকট মোকাবিলায় বাংলাদেশ সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন উদ্যোগে ডিএমডি সন্তোষ প্রকাশ করেন। তিনি সরকারের ইতিমধ্যে ঘোষিত ও মৌলিক সংস্কার কার্যক্রম অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশ সরকারের অনুরোধে আইএমএফ প্রাথমিকভাবে ৪৫০ কোটি ডলার ঋণ দিতে সম্মত হওয়ায় অর্থমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন। তিনি এই ঋণ কর্মসূচিতে সরকারের প্রস্তাবিত সংস্কারকে সমর্থন করার জন্য আইএমএফ-কে ধন্যবাদ জানান।
বৈঠকে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ। আমাদের জিডিপি এখন ৪৬৫ বিলিয়ন ডলার।
পরবর্তী লক্ষ্য হল ২০৩১ সালের মধ্যে একটি উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি স্মার্ট উন্নত দেশে পরিণত হওয়া। উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য দেশী ও বিদেশী সম্পদের পর্যাপ্ত সংহতি নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে বরাবরের মতো এবারও বাংলাদেশের উন্নয়ন সহযোগীদের সহযোগিতা প্রত্যাশা করছে সরকার।
এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান, আর্থিক প্রতিষ্ঠান সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মোঃ খায়েরুজ্জামান মজুমদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গত জুলাইয়ে আইএমএফের কাছে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার ঋণ চেয়ে চিঠি পাঠানো হয়। এরপর ২৬ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত ঢাকায় বিভিন্ন সরকারি দফতরের সঙ্গে রাহুল আনন্দের নেতৃত্বে আইএমএফ দল দুই সপ্তাহের বৈঠক করে। যেদিন তারা চলে যায় সেদিন আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয় বাংলাদেশ ঋণ পেতে পারে।
গভর্নরের সঙ্গে বৈঠক: গতকাল মুদ্রানীতি ঘোষণা অনুষ্ঠানে গভর্নরের কাছে আইএমএফের ডিএমডির সঙ্গে বৈঠকের বিষয়ে জানতে চাওয়া হয়। এ প্রসঙ্গে তিনি বলেন, বৈঠকে বাংলাদেশের সামগ্রিক অর্থনীতি নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া তারা সুদের হার, মুদ্রাস্ফীতি, বিনিময় হার ব্যবস্থা সম্পর্কে জানতে চেয়েছেন। এসব বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে। দেশের অর্থনীতির অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে আইএমএফের সহায়তা অব্যাহত থাকবে বলে জানান প্রতিনিধি দল।
আজ সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইএমএফ প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ হবে বলে জানা গেছে। এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনসহ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত থাকবেন। আজ বিকেলে বিভিন্ন উন্নয়ন সহায়তা সংস্থার প্রতিনিধিদের সঙ্গে তাদের বৈঠকের কথা রয়েছে। আগামীকাল মঙ্গলবার প্রতিনিধি দলটি জাতীয় পরিষদে যাবে। সেখানে বক্তা ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে দেখা করবেন তারা। এরপর মোজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের আয়োজনে এক অনুষ্ঠানে অংশ নেবেন আইএমএফের ডিএমডি।

মন্তব্য করুন