জাতীয়

সংসদে মদ এবং জুয়া নিয়ে তীব্র বিতর্ক

রাজধানীতে বিভিন্ন ক্লাব, অ্যালকোহল ও জুয়া খেলা নিয়ে সংসদে উত্তপ্ত আলোচনা হয়েছে। জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু অভিনেত্রী পরীমণির ঘটনার ভিত্তিতে আদেশের পয়েন্টে আলোচনা শুরু করলেও আওয়ামী লীগ-বিএনপি সহ অন্যান্য দলের সংসদ সদস্যরা এতে অংশ নেন। এই সময় তারা মদ অনুমোদনের জন্য একে অপরকে দোষ দেয়। এ প্রসঙ্গে আলোচনার সময় সংসদ কিছুক্ষণ উত্তপ্ত হয়ে ওঠে।

এর আগে সকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এর সভাপতিত্বে বৈঠক শুরু হয়। জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু ছাড়াও আওয়ামী লীগের শেখ ফজলুল করিম সেলিম, বিএনপির হারুনুর রশীদ, তরিকত ফেডারেশনের সৈয়দ নাজিবুল বাশার মাইজভাণ্ডারী ও বিরোধী দলের চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গাও নির্ধারিত আলোচনায় অংশ নেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় সংসদে উপস্থিত ছিলেন।

মুজিবুল হক চুন্নু আলোচনার শুরুতে বলেন, কয়েকদিন ধরেই চিত্রনায়িকার আলোচনা হচ্ছে। যেখানে ঘটনাটি ঘটেছে উত্তরা বোট ক্লাব। এই ক্লাবটি কে করেছে? এই ক্লাবের সদস্যরা কারা? আমি শুনেছি ৫০-৬০- লক্ষ টাকা দিয়ে সদস্য হতে হয়। এত টাকা দিয়ে কারা এ সদস্য হয়? আমরা ভাবতেও পারি না। আমি সারা জীবন এতটা উপার্জনও করি না।

রাজধানীর কয়েকটি ক্লাবের নাম উল্লেখ করে প্রাক্তন প্রতিমন্ত্রী চুন্নু বলেন, ‘এই ক্লাবগুলিতে অ্যালকোহল খাওয়া হয়। জুয়া খেলা হয়। আপনি যদি বাংলাদেশে অ্যালকোহল পান করতে চান তবে আপনার লাইসেন্স দরকার। গ্যালন ওভার গ্যালন ওয়াইন সেখানে বিক্রি হয়। আপনি যদি লাইসেন্স নিয়ে খেতে চান তবে আপনার এত মদ বিক্রি করা উচিত নয়। সরকারী কর্মকর্তারা কীভাবে এখানে সদস্য হন? এই সমস্ত অর্থ কোথা থেকে আসে? ‘

রাজধানীর অভিজাত অঞ্চলে ডিজে পার্টি বন্ধে প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপ করার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করে তিনি বলেন, ‘গুলশান-বারিধারা এলাকায় ডিজে পার্টি অনুষ্ঠিত হয়। নাছ হয়। অ্যালকোহল খাওয়া হয়। এগুলি আমাদের আইনে নেই, আমাদের সংস্কৃতিতে নেই, আমাদের ধর্মে নেই। মাননীয় প্রধানমন্ত্রীকে বলব, আপনি  স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেন? কেন বন্ধ করা হবে না।ওই  ক্লাবগুলির সদস্য কারা হয় পরীমণির ঘটনা বোট ক্লাবে। সেই জায়গার মালিক আছেন। সে যেতেও পারে না। আমাদের এই সব দেখতে হবে।

চুন্নুর বক্তব্যের পরে শেখ সেলিম  বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বাংলাদেশে মদ ও জুয়ার লাইসেন্স দেওয়ার জন্য দোষারোপ করেন। তিনি বললেন, ‘এটি একটি বোট ক্লাব। জিয়াউর রহমান স্টিমার ক্লাবটি করেছিলেন। বঙ্গবন্ধু মদ ও জুয়ার লাইসেন্স বন্ধ করেছিলেন। জিয়াউর রহমান আবার চালু করলেন। যারা অপরাধ করেছে তাদের সবার আগে বিচার করা উচিত।  ওখান থেকে ধরতে হবে।

বিএনপির হারুনুর রশিদ বলেন “আমাদের বিরোধী দলের এক সদস্য প্রধানমন্ত্রীকে এক ইস্যুতে অনুরোধ করেছেন। তবে একজন সিনিয়র সদস্য (শেখ সেলিম) কোথায় গেলেন? অনেক বিদেশী বাংলাদেশে বাস করেন। এছাড়াও অন্যান্য ধর্মের লোকদের জন্যও মদ পানের জন্য বৈধতা আছে আইনটি কোনও মুসলমানের জন্য অনুমতি দেয় না  জিয়াউর রহমানকে যদি প্রমাণ করতে পারেন যে তিনি মুসলমানদের মদের লাইসেন্স দিয়েছেন তবে আমি সদস্যপদ থেকে পদত্যাগ করব।

তরিকত ফেডারেশনের নাজিবুল বাশার মাইজভাণ্ডারী নির্ধারিত আলোচনায় অংশ নিয়ে বলেন,  হারুনের সদস্যপদ আজ ছেড়ে দেওয়া উচিত। তিনি বলেছিলেন, জিয়াউর রহমান মুসলমানদের মদ পান করার অনুমতি দেননি। আইনে কোথায় বলা আছে মুসলমানরা মদ পান করতে পারবেন না। আইন এখানে আনুন। পোস্ট ছেড়ে দিন।

পরে জাতীয় পার্টির সদস্য বিরোধী দলের চিফ হুইপ মশিউর রহমান বলেন, ‘এখানে কিছু রাষ্ট্রীয় বিষয় রয়েছে। বঙ্গবন্ধু লাইসেন্স দেননি। এটি ২১ বছর ধরে আইনটির অপব্যবহার করে করা হয়েছে। এটি বিদেশীদের ব্যবস্থাপনার জন্য করা হয়েছে। ক্লাবগুলিতে একজন ডাক্তারের সাথে শংসাপত্র নিতে হয়, প্রতিদিন অ্যালকোহল পান করতে হয়। তারপরে লাইসেন্স নেওয়া হয়। বিএনপি এই লাইসেন্স দিয়েছে। এখন কোনও মুসলিম মদ পান করলে সরকারের কিছুই করার নেই।

বিরোধী দলের প্রধান হুইপ রংপুর ভিত্তিক ইসলামিক স্পিকার আবু ত্বা-হা মোহাম্মদ আদনানকে অনুসন্ধানের দাবি জানান। রাঙ্গা পরীমণির মামলায় গ্রেপ্তার হওয়া জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য নাসির উদ্দিন মাহমুদ সম্পর্কে বলেন, পরীমণি অভিযোগ দায়ের করেছেন। প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছেন। একজনকে গ্রেপ্তার করা হয়েছে। বিচার হবে। দোষী প্রমাণিত হলে শাস্তি হবে।

মন্তব্য করুন