জাতীয়

সংরক্ষিত নারী আসনের তফসিল আজ

দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে ভোটের তফসিল নিয়ে আজ মঙ্গলবার বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন। সোমবার নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব এ তথ্য জানান।

তিনি বলেন, সংরক্ষিত নারী আসনে নির্বাচন নিয়ে কমিশন সভা ডাকা হয়েছে। বৈঠকে নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি আসন, ১৪ দলের শরিক জাসদ ১টি ও ওয়ার্কার্স পার্টি ১টি, স্বতন্ত্র ৬২টি, কল্যাণ পার্টি ১টি এবং জাতীয় পার্টি ১১টি আসন পায়। সংখ্যানুপাতিক পদ্ধতিতে নারীদের জন্য সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ৩৮টি আসন, জাতীয় পার্টি পেয়েছে দুটি এবং স্বতন্ত্ররা পেয়েছে ১০টি আসন। তবে স্বতন্ত্র ৬২ প্রার্থী আওয়ামী লীগকে সমর্থন করায় আওয়ামী লীগ পাবে ৪৮টি আসন। এর আগে, নারী আসন বণ্টনের সুবিধার্থে সংসদে প্রতিনিধিত্বকারী দল ও স্বতন্ত্রদের ৩১ জানুয়ারির মধ্যে দলে যোগ দিতে চিঠি দিয়েছিল ইসি। শুধুমাত্র একজন প্রার্থী থাকায় এসব নির্বাচনে সাধারণত ভোটের প্রয়োজন হয় না।

নির্বাচনের উপযোগী উপজেলা ৪৫২ : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে আজ সভা অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে চার থেকে পাঁচ দফায় নির্বাচন হতে পারে।

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, কোন পর্যায়ে এবং কবে ভোট হবে তা জানা যাবে। চার থেকে পাঁচ ধাপে ভোট হতে পারে। ইসি কর্মকর্তারা জানান, সারাদেশে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে। এর মধ্যে ৪৫২টি নির্বাচন বৈধ। বাকিগুলার পরে ভোট হবে।