• বাংলা
  • English
  • জাতীয়

    সংযুক্ত আরব আমিরাত থেকে আমদানি করা হচ্ছে সে দেশের মানসম্পন্ন বিটুমিন

    প্রায় ২০ বছর ধরে বে-টার্মিনাল মধ্য প্রাচ্যের শারজাহ সহ বিশ্বের খ্যাতিমান শিল্প গ্রুপ পিএইচপি ফ্যামিলির সহযোগী সংস্থা, বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাল্ক পেট্রোলিয়াম বিটুমিনকে শিল্প কাঁচামাল হিসাবে আমদানি করে আসছে। এটি নিজস্ব কারখানায় প্রক্রিয়াজাত করে বাজারে সরবরাহ করে বাংলাদেশের উন্নয়ন কাজের চাহিদা সরবরাহ করছে। দেশের প্রচলিত আইন, আমদানি নীতি আদেশ এবং জাতীয় রাজস্ব বোর্ডের নিয়মকানুন অনুসারে গুণমান বিটুমিন আমদানি করা হচ্ছে।

    সংশ্লিষ্টরা জানিয়েছেন, সরকারের জারি করা আদেশ অনুসারে জাহাজ থেকে নামার আগে পূর্ব শোধনাগার বা বুয়েট থেকে ল্যাব টেস্টের মাধ্যমে মান নিশ্চিত করা হচ্ছে। শুল্ক কর্তৃপক্ষ সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরেই আনলোডিংয়ের অনুমতি দেয়। এই বিটুমিনগুলি দেশের সুনামের সাথে দেশে সড়ক উন্নয়নে ব্যবহৃত হচ্ছে। বে-টার্মিনাল মধ্য প্রাচ্যের শারজাহ থেকে এই বিটুমিন আমদানি করছে।

    এদিকে বে টার্মিনাল ও বিতরণ সংস্থা লিমিটেডের কর্মকর্তারা বলেছেন, বিধি মেনে বিটুমেন আমদানি করেও আমদানিকারককে হয়রানি করা হচ্ছে। তারা বলেন যে সাম্প্রতিক সময়ে ব্যবসায়িক ইর্ষা থেকে একটি পক্ষ বিভিন্ন সরকারী সংস্থা এবং ভোক্তাকে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করার ষড়যন্ত্রমূলক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এক্ষেত্রে পিএইচপি ফ্যামিলির বে টার্মিনালের বিরুদ্ধে ইরানের বিটকয়েন এমিরেটের নামে ভিত্তিহীন অভিযোগ করা হয়েছে।

    পিএইচপি পরিবারের মহাব্যবস্থাপক (সাপ্লাই চেইন) মোহাম্মদ এরশাদুল মোস্তফা বলেছেন, চট্টগ্রাম বন্দর ও শুল্ক কর্তৃপক্ষ সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে পণ্য খালাস নেওয়ার পর উদ্দেশ্য প্রণোদিতভাবে, বিভ্রান্তিকর এবং কোম্পানির সুনাম ক্ষুন্ন করতে এই অভিযোগ তোলা হয়েছে।

    জানা গেছে যে বে-টার্মিনাল সম্প্রতি দুবাইয়ের শারজায় ভেরাজকো এফজেডিজি থেকে বিটুমিন আমদানি করেছে। ঘোষিত পরীক্ষাটি পূর্ব রিফাইনারির ল্যাব টেস্টে উত্তীর্ণ হয়েছে। দুবাই শারজাহ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ওই সংস্থাটিকে কান্ট্রি অফ অরিজিন সার্টিফিকেট প্রদান করেছে। ফলস্বরূপ, ইরানের বিটুমেন আমিরাতের হয়ে বাংলাদেশে আসার কোন সুযোগ নেই। মিথ্যা ঘোষণার কারণে চট্টগ্রাম বন্দর থেকে খালাস পাওয়ার কোনও সুযোগ নেই। অথচ দুবাইতে বিটুমিন প্ল্যান্ট নেই এমন মিথ্যা তথ্যও প্রচার করে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।

    এরশাদুল মোস্তফা জানান, বে টার্মিনাল থেকে আমদানি করা বাল্ক পেট্রোলিয়াম বিটুমিনের চালান গত ১৯ মে মে চীনের পতাকাবাহী জাহাজ ‘গুয়াং ঝু ওয়ান’ চট্টগ্রাম বন্দরে পৌঁছেছিল। জাতীয় রাজস্ব বোর্ডের বিধান অনুযায়ী ইস্টার্ন রিফাইনারি ল্যাবের পরীক্ষায় মান উত্তীর্ণ হয়। বারবার আবেদন করার পরেও জাহাজটি জেটিতে ভিড়ছিল না। তারপরে আমরা মহামান্য আদালতের শরপান্ন হই। গত ১৬ই জুন, আদালত জাহাজ থেকে বিটুমিন খালাশের আদেশ জারি করেন। এর প্রেক্ষিতে ১৭ জুন থেকে  বিটুমিন খালাস শুরু হয়ে ১৮ জুন শেষ হয়। জাহাজটি বর্তমানে জেটিতে রয়েছে। মহামান্য আদালতের আদেশে পাওয়ার সাপেক্ষে  জেটি ত্যাগ করতে পারবে। বন্দরে আটকা পড়ে, আমাদের গ্রাহকদের সময়মতো বিটুমিন সরবরাহ করতে পারেনি, যার ফলে ব্যবসায়িক ক্ষতি হয়েছে।মূলত  পণ্যগুলি খালাস হওয়ার পর থেকেই আমাদের বিভিন্নভাবে হয়রানি করার চেষ্টা চলছে। তবে, যেহেতু আমরা পণ্যগুলি শতভাগ সঠিকভাবে আমদানি করেছি তাই আমরা বলতে পারি যে আমরা সেখানে কোনও অসত্য তথ্য খুঁজে পাবে না।

    নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন যে বিটুমিন খালাস সমস্ত বিষয় বিবেচনা করে এবং প্রয়োজনীয় নথি এবং ঘোষিত মান উত্তীর্ণ টেস্ট রিপোর্ট দেখার পরে অনুমতি দেওয়া হয়েছিল। তবে তারা কিছু তথ্য যাচাই বাছাই করছে। প্রাথমিকভাবে, তারা আমদানি টার্মিনাল সম্পর্কিত কোনও তথ্য বা অন্য কোনও সমস্যা খুঁজে পায়নি।

    অভিযোগ রয়েছে যে সমস্ত বিধি-বিধান মেনে আমদানির পর খালাসের অনুমতি দিলেও একটি পক্ষ মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করে পিএইচপি ফ্যামিলিকে  হয়রানি ও সুনামক্ষুন্নের চেষ্টা চালাচ্ছে। গত কয়েক দিন ধরে, শুল্ক কর্মকর্তাদের বিভিন্নভাবে প্রভাবিত করার চেষ্টা অব্যাহত রয়েছে। যাতে দেশের গুরুত্বপূর্ণ বিটুমিন আমদানি ব্যাহত হয়। তবে শুল্ক কর্মকর্তারা এই বিষয়গুলিতে আমলে না নিলেও তারা এ সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পাওয়ার চেষ্টা করছেন। তাদের মতে, আমদানি নিষিদ্ধ না হলে বাংলাদেশের সকল নাগরিকের যে কোনও পণ্য আমদানির অধিকার রয়েছে।

    মন্তব্য করুন