আন্তর্জাতিক

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ইরানে ‘ফিরছেন’

সংযুক্ত আরব আমিরাত বলেছে যে ইরানে তার রাষ্ট্রদূত সাইফ মুহাম্মদ আল জাবি “আগামী দিনগুলিতে” সেখানে ফিরে আসবেন। তেহরানের সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ার প্রায় ছয় বছর পর রাষ্ট্রদূতকে তেহরানে পাঠানো হচ্ছে।

রোববার সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বলা হয়, ইরানের সঙ্গে সম্পর্কোন্নয়নের লক্ষ্য হলো দুই দেশ এবং বৃহত্তর অঞ্চলের অভিন্ন স্বার্থ অর্জন।

সৌদি আরব শিয়া পণ্ডিত নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এর প্রতিক্রিয়ায় বিক্ষোভকারীরা ইরানে সৌদি কূটনৈতিক মিশনে হামলা চালায়। এর পরিপ্রেক্ষিতে ২০১৬ সালে সংযুক্ত আরব আমিরাতের সাথে তেহরানের সম্পর্কের অবনতি হয়।

গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানের মধ্যে ফোনালাপ হয়েছে। তারা দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন নিয়ে কথা বলেন। এ সময় ইরানে রাষ্ট্রদূত পাঠানোর বিষয়েও আলোচনা হয়।

দীর্ঘদিনের শত্রুতা ভুলে গিয়ে, সংযুক্ত আরব আমিরাত উপসাগরীয় জলসীমা এবং সৌদি আরবের জ্বালানি সুবিধাগুলিতে ২০১৯ সালের হামলার পরে ইরানের সাথে সম্পর্ক বাড়ায়।

গত বছর সৌদি আরবও ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের পথে হাঁটতে শুরু করে। তবে উপসাগরীয় রাষ্ট্রগুলো ইরানের পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার বিষয়ে আত্মসমর্পণের দিকে নজর দিচ্ছে।

মন্তব্য করুন