জাতীয়

শ্রমিকরা ভিসার মেয়াদ শেষ হলেও মালয়েশিয়ায় প্রবেশ করবে: সচিব

পররাষ্ট্রসচিব মাসউদ বিন মোমেন বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে শ্রমিক প্রত্যাবাসন নিয়ে আলোচনা চলছে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় মালয়েশিয়ার কর্তৃপক্ষকে জানিয়েছে যে করোনায় অবস্থার উন্নতি হলে এবং মালয়েশিয়ায় নতুন কর্মী নিযুক্ত হলে ইতোমধ্যে যে শ্রমিকরা দেশে এসেছেন তাদের অগ্রাধিকার হবে।

তিনি বলেন, মালয়েশিয়ার কর্তৃপক্ষ বাংলাদেশকে আশ্বাস দিয়েছেন যে শ্রমিকরা তাদের নিয়োগদাতার অনুরোধে ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি পাবে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

মালয়েশিয়ায় ফেরতপ্রত্যাশী শ্রমিকদের একাংশ সোমবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে জড়ো হন। তারা পররাষ্ট্রসচিব মাসউদ বিন মোমেনকে তাদের দুর্দশার কথা জানান। পররাষ্ট্রসচিব বিদেশী কর্মীদের প্রবেশে মালয়েশিয়ার চলমান নিষেধাজ্ঞার কথাও তুলে ধরেছিলেন।

উল্লেখ্য যে করোনার মহামারির কারণে বর্তমানে বিদেশী কর্মীদের মালয়েশিয়ায় প্রত্যাবর্তন নিষিদ্ধ করা হয়েছে। মালয়েশিয়ায় কর্মরত বেশ কয়েকজন বাংলাদেশী করোনার শুরু হওয়ার আগে ছুটিতে বাংলাদেশে এসেছিলেন। তবে পরিস্থিতিতে দেশে ফিরতে পারেননি। ইতোমধ্যে কয়েকজন শ্রমিকের ভিসা শেষ হয়ে গেছে।

মন্তব্য করুন