জাতীয়

শেখ হাসিনা ফোর্বসে বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় ৩৯তম শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৩৯ তম স্থানে রয়েছেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্র ভিত্তিক ম্যাগাজিন ফোর্বস এই তালিকা প্রকাশ করেছে।

তালিকা অনুসারে, দক্ষিণ এশিয়ায় শেখ হাসিনার পরেই রয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। দেশের প্রথম মহিলা অর্থমন্ত্রী সীতারামণ তালিকায় ৪১ তম স্থানে রয়েছেন।

ম্যাগাজিনে বলা হয়েছে, শেখ হাসিনা বাংলাদেশের সবচেয়ে দীর্ঘকালীন প্রধানমন্ত্রী। তিনি বর্তমানে প্রধানমন্ত্রী হিসাবে চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন।

ফোর্বসের মতে, শেখ হাসিনা এই মেয়াদে খাদ্য সুরক্ষা এবং মানুষের জন্য শিক্ষা ও স্বাস্থ্যসেবার অ্যাক্সেসের উপর জোর দিচ্ছেন। শেখ হাসিনার নিরলস সংগ্রাম বাংলাদেশে গণতন্ত্রের এক শক্ত ভিত্তি স্থাপন করছে।

আবারও ফোর্বসের তালিকার শীর্ষে আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। তিনি ১০ বছরের জন্য সবচেয়ে প্রভাবশালী মহিলার পদে অধিষ্ঠিত ছিলেন।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিন লেগার্ড। তৃতীয় স্থানে রয়েছেন আমেরিকার নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি গত বছর এই পদে ছিলেন। এ বছর তার অবস্থান সপ্তম।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভ্যান ডার লেইন ফোর্বসের তালিকার চতুর্থ স্থানে রয়েছেন এবং মেলিন্দা গেটস পঞ্চম স্থানে রয়েছেন। ষষ্ঠ স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রে জেনারেল মোটরস-এর প্রধান নির্বাহী মেরি বারা।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আরডেন ৩২তম এবং ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ ফোর্বসের তালিকায় ৪৭ তম স্থানে রয়েছেন।

মার্কিন ম্যাগাজিন ব্যক্তিগত কর্মজীবন, অর্থনীতি এবং রাজনীতিতে প্রভাব এবং মিডিয়াতে পারফরম্যান্সের ক্ষেত্রে বিশ্বের ১০০ জন প্রভাবশালী মহিলা তালিকাভুক্ত করেছে।

মন্তব্য করুন