শিক্ষা

শিক্ষা ব্যবস্থার দুর্বলতা কাটিয়ে ওঠার চেষ্টা চলছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন শিক্ষাব্যবস্থায় অনেক অব্যবস্থাপনা এবং জটিলতা রয়েছে। এটা কাটিয়ে উঠতে হবে। কোথাও দুর্বলতা থাকতে পারে, কিন্তু অনেকেই সেটার সুযোগ নেয়। এসব কাটিয়ে ওঠার চেষ্টা চলছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সোমবার ‘বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি’ আয়োজিত ভার্চুয়াল শোক সভায় শিক্ষামন্ত্রী এ কথা বলেন। এতে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি শেখ কবির হোসেন।

মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন গঠনের সময় দেশে মাত্র ছয়টি বিশ্ববিদ্যালয় ছিল। এখন ১৫০ টিরও বেশি বিশ্ববিদ্যালয় আছে। তাই আগামী দিনের জন্য একটি যোগ্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রয়োজন। এজন্য আমরা আইন পরিবর্তন এবং সংশোধন সহ আমাদের যা করতে হবে তা করছি।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার মান উন্নয়নে সরকারের অংশীদার। এক্ষেত্রে তাদের বিশাল ভূমিকা রয়েছে। তাদের ষোলোআনা সরকার সহযোগিতা করবে। আর কোথাও যদি নেতিবাচক কিছু থাকে, সেগুলোকে চিহ্নিত করে দূর করতেই হবে। শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আমাদের শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন করতে চেয়েছিলেন। কুদরত-ই-খুদা শিক্ষা কমিশনের রূপরেখা অনুসরণ করে আমরা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছি।

পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় উঠে দাঁড়ানোর চেষ্টা করছে। তাদের সহযোগিতা করা দরকার। তিনি শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন যাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ঝামেলায় না পড়ে। শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়কে শিক্ষা গবেষণায় সহায়তা দেবে।

অধ্যাপক কাজী শহীদুল্লাহ, চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), মাহবুব হোসেন, সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ, চেয়ারম্যান, বাংলাদেশ স্বীকৃতি পরিষদ, বেনজীর আহমেদ, সাধারণ সম্পাদক, বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি এবং নুরুল ফজল বুলবুল , সমিতির নির্বাহী সদস্যও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

মন্তব্য করুন