শিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠান খোলার কোনো পরিস্থিতি নেই, শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বর্তমান পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো পরিস্থিতি নেই। আজ বিকেল সাড়ে ৪টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সার্বজনীন পেনশন গ্যারান্টি স্কিমের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘এ বিষয়ে যারা দায়ীত্বে আছেন তাদের সঙ্গে আলোচনা করতে হবে। এই মুহূর্তে সে অবস্থা (শিক্ষা প্রতিষ্ঠান খোলা নেই। আর আপনি যেমন বলছেন, আজ কিছু ছাত্র রাস্তায় নেমেছে, কতজন রাস্তায় নেমেছে বা কী হয়েছে, এই মুহূর্তে আমাদের কাছে তথ্য নেই। তথ্য পেলে আমরা জানাতে পারব।

আজ মন্ত্রিসভায় প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়ে এখন কোনো মন্তব্য করব না। সেখানে যা আলোচনা হয়েছে তা বাইরে আলোচনা করা যাবে না।’

বৈঠকে প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

উল্লেখ্য, সার্বজনীন পেনশন প্রকল্প প্রত্যাহারের দাবিতে গত ১ জুলাই থেকে ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে কর্মবিরতি করেন দেশের প্রায় ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে এ কর্মসূচি শুরু হয়। এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক করেছেন তারা। কিন্তু কোনো সুরাহা না হওয়ায় ফের আন্দোলন শুরু করেন তারা।