• বাংলা
  • English
  • শিক্ষা

    শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ডোপ টেস্টের মাধ্যমে প্রথম বর্ষের শিক্ষার্থী ভর্তি হচ্ছেন

    গুচ্ছ সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) পঞ্চমবারের মতো ডোপ টেস্টের মাধ্যমে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এ ইউনিটে (বিজ্ঞান) ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি কার্যক্রম আজ বুধবার সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে চলছে। চূড়ান্তভাবে ভর্তির জন্য আজ এক হাজার ২৫০ শিক্ষার্থীকে ডাকা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার খ ইউনিট (মানবিক) ও সি ইউনিটের (বাণিজ্য) শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি নেওয়া হবে।

    ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক রেজা সেলিম  বলেন, যেসব শিক্ষার্থীদের রক্তের গ্রুপ আগে জানা যায়নি তাদের রক্তের গ্রুপও পরীক্ষা করা হচ্ছে। এ ছাড়া অবিলম্বে ডোপ পরীক্ষার ফল দেওয়া হচ্ছে। সকাল সাড়ে ৯টা পর্যন্ত ১৪০ শিক্ষার্থীর ডোপ টেস্ট করা হয়েছে। তবে তাদের কারোরই ফলাফল ইতিবাচক হয়নি।

    শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির জন্য প্রথমবারের মতো ডোপ টেস্ট চালু করা হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থী মাদকাসক্ত কি না তা দেখা হয়। বিশ্ববিদ্যালয়ের ডোপ টেস্ট কমিটির সদস্য এবং সহযোগী অধ্যাপক আবদুল্লাহ আল সোয়েব বলেন, “ডোপ টেস্টের চারটি বিভাগ রয়েছে। এর মধ্যে রয়েছে বেনজোডিয়াজেপাইন ঘুমের বড়ি, গাঁজা (গাঁজা), ইয়াবা এবং আফিম। ঘুমের ওষুধের ক্ষেত্রে, যখন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী নেওয়া হয়, তবে যদি এটি অতিরিক্ত হয় তবে আমরা শিক্ষার্থীর তথ্য কাউন্সিল টিম এবং সংশ্লিষ্ট বিভাগে পাঠাব, তারা শিক্ষার্থীকে কাউন্সেলিংয়ে রাখবে বা পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হবে .

    ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক আবু সাঈদ আরফিন খান বলেন, ‘ওয়ান স্টপ সার্ভিস’-এর স্বয়ংক্রিয় ব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি সম্পন্ন করা হচ্ছে। তিনি বলেন, সাত স্তরে শিক্ষার্থী ভর্তি সম্পন্ন হচ্ছে। এর মধ্যে শিক্ষার্থীদের রক্ত ​​পরীক্ষা, ডোপ টেস্ট, স্বাক্ষর যাচাই, তথ্য যাচাই ও নিবন্ধন, ভর্তি ফি আদায়, চূড়ান্ত নিবন্ধন যাচাই, হল সংযুক্তি ও হলের আসন বরাদ্দের আবেদন নেওয়া হচ্ছে। এ প্রক্রিয়ায় প্রতি ঘণ্টায় শতাধিক শিক্ষার্থী ভর্তি হচ্ছে।

    ভর্তির আগে শিক্ষার্থীদের মাদকাসক্তি পরীক্ষার বিষয়টিকে স্বাগত জানিয়েছেন অভিভাবকরা। সন্তানকে ভর্তি করতে সুনামগঞ্জ থেকে বিশ্ববিদ্যালয়ে আসেন সরকারি কর্মচারী নূর আলী। তিনি বলেন, আজকের পরিবেশটা চমৎকার। কোন সমস্যা নেই বিশেষ করে ভর্তি পদ্ধতি ভালো। বিশ্ববিদ্যালয়ের পরিবেশও সুন্দর। অভিভাবকদের জন্য বসার ব্যবস্থা করা হয়েছে।

    ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সদ্য ভর্তি হওয়া ছাত্র রাজু আহমেদ বলেন, ভর্তি সম্পন্ন করে খুব ভালো লাগলো।