শিক্ষা

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আমরণ অনশনে শিক্ষার্থীরা।আন্দোলনের পেছনে সাড়ে চার বছরের ক্ষোভ

ফরিদ উদ্দিন আহমেদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শুস্ট) উপাচার্যের মেয়াদে সাড়ে চার বছর; যা শিক্ষার্থীদের চলমান আন্দোলনকে অনিবার্য করে তুলেছে। এমনটাই বলছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। তারা বলছেন, সর্বশেষ বেগম সিরাজুন্নেছা চৌধুরী ছাত্রী হলের অভ্যন্তরীণ সমস্যার কারণে নজিরবিহীনভাবে সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে পুলিশি ব্যবস্থা নেওয়া হয়েছে, যা এক দফা আন্দোলনে রূপ নিয়েছে।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ‘অশালীন মন্তব্য’ করার অভিযোগে উপাচার্যের একটি অডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। শিক্ষকদের মতে, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আসায় উপাচার্যের মধ্যে এক ধরনের ঔদ্ধত্য রয়েছে।

ছাত্রলীগের সাবেক অনেক নেতাও ফেসবুকে উপাচার্য ফরিদ উদ্দিনের আচরণের সমালোচনা করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিএনপি-জামায়াতের শিক্ষকদের প্যানেল থেকে তাকে নির্বাচিত করা হয়েছে বলেও দাবি করেছেন একাধিক ছাত্রলীগ নেতা। তবে বর্তমান সরকারের আমলেও তিনি আওয়ামী লীগপন্থী নীল দল থেকে দুইবার ঢাবি শিক্ষক সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন। এছাড়া ২০১২-১৩ সালের বিভিন্ন ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় নতুন করে উঠে এসেছে ফরিদ উদ্দিনের নাম। শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও নতুন নিয়োগে আঞ্চলিকতায় লিপ্ত থাকার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

এসব অভিযোগের বিষয়ে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিনের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার সংযোগ বিচ্ছিন্ন বা রিসিভ করেননি।

শাবিপ্রবি ছাত্রলীগের সাবেক অনেক নেতাই প্রকাশ্যে উপাচার্যের সমালোচনা করছেন। সাবেক সিনিয়র সহ-সভাপতি আবু সাঈদ আকন্দ তাকে নিয়ে ফেসবুকে একাধিক স্ট্যাটাস দিয়েছেন। শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা সাজেদুল ইসলাম সবুজ, শাবির সৈয়দ জুয়েম, মাহবুবুর রহমানসহ অনেক সাবেক নেতাকর্মী ভাইস চ্যান্সেলরের কর্মকাণ্ডের তীব্র সমালোচনা করেছেন।

২০১৭ সালের আগস্টে উপাচার্য হিসেবে নিয়োগ পেয়ে ফরিদ উদ্দিন আহমেদ যে ভাবমূর্তি তৈরি করেছিলেন, তাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যেও এমন ঐক্যবদ্ধ ও শক্তিশালী আন্দোলন অপ্রত্যাশিত ছিল। অতীতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে জড়িত এক শিক্ষক জানান, ফরিদ উদ্দিন এখানে এসে নিজেকে  গড়ে তোলেন ভিন্ন বলয়। তিনি এখানকার শিক্ষকদেরও তুচ্ছ করেন। এমনকি প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির সঙ্গে ‘আলাদা সম্পর্কের’ কথাও বলেছেন তিনি। তার মামলার সমর্থকরা এই বিবৃতিটির প্রকৃত প্রতিলিপি অনলাইনে উপলব্ধ করার জন্য কাজ করছেন।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সিরাজুন্নেছা হলের ডিন জাফরিন আহমেদ লিজার পদত্যাগের দাবিতে গত বৃহস্পতিবার আন্দোলন শুরু হয়। গত রোববার পুলিশি অ্যাকশনের পর তা ভাইস চ্যান্সেলরবিরোধী আন্দোলনে পরিণত হয়। তার পদত্যাগের দাবিতে বুধবার বিকেলে অনশন শুরু করেন শিক্ষার্থীরা। অনুষ্ঠানে অংশ নেওয়া বাংলা বিভাগের শিক্ষার্থী মোজাম্মেল হক ও সমাজকর্ম বিভাগের দীপান্বিতা বৃষ্টিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

চলমান আন্দোলনের শুরুতেই শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ ওঠে। তবে এ আন্দোলনে ছাত্রলীগের অনেক নেতাকর্মী সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষকের মতে, ফরিদ উদ্দিন কুমিল্লা জেলার শিক্ষকদের বিশেষ সুবিধা দিয়েছেন। গতকাল স্থগিত হওয়া সিন্ডিকেট নির্বাচনেও তিনি পছন্দের আসনের শিক্ষকদের বিজয়ী করতে আগ্রহী ছিলেন।

গতকাল সকালে আন্দোলনরত শিক্ষার্থীদের স্লোগানে শিক্ষকদের প্রতি ‘অশ্লীলতা ও অসম্মান’ করার অভিযোগে কয়েকজন শিক্ষকের বিক্ষোভে ইন্ধন দেওয়ার অভিযোগও উঠেছে উপাচার্যের বিরুদ্ধে। অনুষ্ঠানে শিক্ষার্থীদের এমন মন্তব্যের সমালোচনা করে অধ্যাপক ড. লায়লা আশরাফুনের বক্তব্যের তীব্র প্রতিক্রিয়াও দেখা দিয়েছে।

এদিকে বর্তমান সংকট নিরসন হলেও কোনো অগ্রগতি হয়নি বলে জানিয়েছেন শিক্ষক সমিতির সভাপতি ড. তুলসী কুমার দাস।

মন্তব্য করুন