শিক্ষা

শাবিতে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রাবিতে মশাল মিছিল

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মশাল মিছিল করেছে প্রগতিশীল ছাত্র জোট।

সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটের আমতলা থেকে মিছিলটি বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের শহীদ জোহা চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

এদিকে বিপ্লবী ছাত্রমৈত্রীর যুগ্ম আহ্বায়ক শাকিল হোসেন বলেন, “বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা আজ রাজপথে নির্যাতিত ও মারধর করছে। কিন্তু বিচার হচ্ছে না, হামলাকারীদের পেছনে মাফিয়া বাহিনী রয়েছে। যার কারণে বিচার হচ্ছে না।”

ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন বলেন, ‘উপাচার্য হলেন বিশ্ববিদ্যালয়ের অভিভাবক। তার দায়িত্ব শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়া। কিন্তু শাহজালাল বিশ্ববিদ্যালয়ে দেখলাম উল্টো। একজন উপাচার্য ছাত্রদের পিটিয়ে রক্তাক্ত করেন। এর চেয়ে খারাপ আর কী হতে পারে? আমরা মনে করি, ফরিদ উদ্দিন উপাচার্য হওয়ার নৈতিক যোগ্যতা হারিয়েছেন। ক্ষমতার লোভী এই ঘৃণ্য ব্যক্তির অবিলম্বে অপসারণ চাই। ‘

ছাত্র ফ্রন্টের সংগঠক ফুয়াদ রাতুল বলেন, শাবিপ্রবির শিক্ষার্থীদের ওপর হামলা দেশের জন্য লজ্জাজনক ঘটনা। যৌক্তিক দাবিতে আন্দোলনে হামলা চালিয়ে শিক্ষার্থীদের দমন করা যাবে না। বরং যত দ্রুত সম্ভব দাবি মেনে নিন, না হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

ঘটনার সুষ্ঠু তদন্ত করে বিচারের আওতায় আনা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন প্রতিবাদ সমাবেশে বামপন্থী সংগঠনের নেতারা।

মন্তব্য করুন