বিবিধ

লন্ডন বাংলা বইমেলা শনিবার শুরু হচ্ছে

বইমেলা মানে লেখক-পাঠক-প্রকাশকের প্রচ্ছন্ন আবেগকে একে অপরের কাছাকাছি নিয়ে আসা। বইমেলা ভাষা ও সংস্কৃতি ও সাহিত্যের সমৃদ্ধ ঐতিহ্য তুলে ধরার জন্য একটি উৎসর্গীকৃত অনুষ্ঠান। সেই লক্ষ্য নিয়ে শনিবার থেকে শুরু হচ্ছে দুই দিনের লন্ডন বাংলা বইমেলা।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভারত এবং বাংলাদেশ থেকে বেশ কয়েকটি প্রকাশনা সংস্থা এবারের বইমেলায় অংশ নেবে। ২০১০ সালে শুরু হওয়া এই উদ্যোগটি এ বছর এক যুগে প্রবেশ করেছে। যাইহোক, বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে, আয়োজকরা গত বছরের মতো একটি অনলাইন মেলা আয়োজনের পরিকল্পনা করেছেন।

স্বাধীনতার ৫০ তম বার্ষিকী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এই মেলা চলবে রবিবার পর্যন্ত।

বাংলাদেশ থেকে ১১ টি প্রকাশনা সংস্থা এতে অংশ নিচ্ছে। প্রতিষ্ঠানগুলো হলো: আইতিয়া, বহসচরিত্র, ধ্রুবপদ, বাঙালিয়ান, মুরধন্য, মুক্তদেশ, প্রিয়মুখ, বই প্রকাশনা, পরিবর পাবলিকেশনস, পেন্সিল পাবলিকেশনস এবং প্রতিভা প্রকাশ। অভিযান প্রকাশক এবং কলকাতা থেকে আরও বেশ কয়েকটি প্রকাশনা সংস্থা বইমেলায় অংশ নেবে।

মুজিব বর্ষ উদযাপনের জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল আবদুল নাসের চৌধুরী বইমেলার উদ্বোধন করবেন। প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা,ড. গওহর রিজভী, ইউনাইটেড কিংডমের সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম মোস্তফা ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নুরুল হুদা, যুক্তরাজ্যে বাংলাদেশের রাষ্ট্রদূত সায়েদা মুনা তাসনিম এবং বইমেলার সমন্বয়ক সালেহা চৌধুরী।

দুই দিনব্যাপী বইমেলায় নির্বাচিত সাহিত্য এবং সাহিত্যের সংকট কাটিয়ে উঠার বিষয়ে বিশিষ্ট বক্তারা কথা বলবেন। সাহিত্য আলোচনার পাশাপাশি থাকবে কবিতা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিশুদের অনুষ্ঠান।

লন্ডন বাংলা বইমেলায় সাহিত্য, শিল্প এবং সংস্কৃতি ছাড়াও চারটি দেশের লিঙ্ক রাখা হবে – সুধীজন এটাই মনে করেন। উৎসবের সহ-আয়োজক সংগঠন ইউনাইটেড কিংডমের ইউনাইটেড কালচারাল অ্যালায়েন্স।

মন্তব্য করুন