• বাংলা
  • English
  • আন্তর্জাতিক

    রোহিঙ্গা ইস্যুতে ৯ দেশ মিয়ানমারের সঙ্গ ছেড়েছে

    রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার ছেড়েছেন বিশ্বের নয়টি দেশ। এই নয়টি আফ্রিকার দেশ ইউএন জেনারেল অ্যাসেমব্লির কার্য অধিবেশনে মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটির প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। রেজুলেশনে মিয়ানমারকে রোহিঙ্গাদের এবং বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসিত মিয়ানমারের নাগরিকত্ব প্রদানের জন্য কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়।

    এর আগে ২০১৯ সালে, নয়টি দেশ একটি নিরপেক্ষ অবস্থান থেকে প্রস্তাবটিতে “অ্যাবেস্টেইন” ভোট দিয়েছিল। তবে ৩১ ডিসেম্বরের ভোটে নয়টি দেশ মিয়ানমারের বিপক্ষে খুব স্পষ্ট অবস্থান নিয়ে ভোট দিয়েছে। দেশগুলো হচ্ছে- ক্যামেরুন, ইকুয়েটরিয়াল গিনি, নামিবিয়া, কেনিয়া, লেসেথো, মোজাম্বিক, তানজানিয়া, পালাউ এবং সলোমন দ্বীপপুঞ্জ।

    এই নয়টি দেশসহ এই প্রস্তাবের পক্ষে মোট ১৩০ টি ভোট পড়েছিল। তবে এই প্রস্তাবের বিরুদ্ধে নয়টি দেশ সরাসরি মিয়ানমারের পক্ষে ভোট দিয়েছে। দেশগুলি হ’ল চীন, রাশিয়া, বেলারুশ, কম্বোডিয়া। ভিয়েতনাম, লাওস, ফিলিপাইন এবং জিম্বাবুয়ে। এ ছাড়া ভারত ও জাপান সহ ২৫ টি দেশ ভোটদান থেকে বিরত ছিল।

    মিয়ানমারের বিরুদ্ধে প্রস্তাবটি ১৩০-৯ ভোটে গৃহীত হয়েছে।

    শনিবার পোস্ট করা সাবেক কোফি আনান কমিশনের (রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পরিস্থিতি নিয়ে জাতিসংঘের কমিশন) সদস্য লেতেসিয়া ভ্যান্ডেনের একটি টুইট থেকে এই তথ্য উঠে এসেছে। নিউইয়র্কের কূটনীতিক সূত্রগুলি পরে এই তথ্য নিশ্চিত করেছে।

    এদিকে, মিয়ানমার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজে একটি বার্তা জানিয়েছে যে মানবাধিকার প্রশ্নটি বাইপাস করার কৌশল হিসাবে মিয়ানমার এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

    প্রাক্তন আনান কমিশনের সদস্য ও ডাচ কূটনীতিক লেতেসিয়া ভেন্দেন আসাম একটি টুইট বার্তায় বলেছেন যে নয়টি দেশ ২০১৯ সালের প্রস্তাব নিয়ে তাদের অবস্থান পরিবর্তন করেছে। এবার নয়টি দেশ তাদের অবস্থান পরিবর্তন করে সরাসরি মিয়ানমারের বিপক্ষে এবং প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

    কূটনৈতিক সূত্র জানায়, মিয়ানমারে রোহিঙ্গাসহ সংখ্যালঘু গোষ্ঠীর মানবাধিকার ইস্যুতে নভেম্বরে সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে ইউরোপীয় ইউনিয়ন ওআইসি এই প্রস্তাব উত্থাপন করেছিল। মিয়ানমারের বিরোধিতা সত্ত্বেও এই প্রস্তাব গৃহীত হয়।

    বছরের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মিয়ানমার আবারও এই প্রস্তাবটির বিরোধিতা করে ভোটের ডাক দেয়। মিয়ানমারের দাবি ভোট। এই ভোটে মিয়ানমারের বিপক্ষে আগের চেয়ে বেশি ভোট পড়ে।

    নয়টি আফ্রিকান দেশ, যা আগে ভোটদান থেকে বিরত ছিল, এখন এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে, যা মিয়ানমারের বিরুদ্ধে ছিল।

    রাখাইনের পরিস্থিতি নিয়ে রাজনৈতিক চাপের ফল ভাল হবে না। প্রস্তাবটি মিয়ানমার গ্রহণ করবে না এবং রাখাইন রাজ্য সংকট সমাধানে সহায়তা করবে না।

    মন্তব্য করুন