আন্তর্জাতিক

রেহাই পেলেন ট্রাম্প।যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিশংসন মামলায় খালাস পেয়েছেন।

ক্যাপিটল হিল ভবনে সহিংসতার দায়ে তাকে দোষী সাব্যস্ত করতে সিনেটে যে দাবি উঠেছিল এর মা্ধ্যমে তার রায়ে পার পেয়ে গেলেন তিনে।

ট্রাম্পকে দোষী সাব্যস্ত করার জন্য সিনেটের দুই তৃতীয়াংশের সমর্থন দরকার ছিল। তবে শনিবারের ভোটে ৫৭ জন  এই দাবির পক্ষে ভোট দিলেও, তবে ৪৩ জন এর বিপরীতে ভোট দিয়েছেন।

ভোট শেষ হওয়ার পরে  করা এক বিবৃতিতে ট্রাম্প  বলেন এই বিচারকার্যকে “ইতিহাসের সবচেয়ে জাদুকরী শিকার” বলে অভিহিত করেছেন।

৬ ই জানুয়ারী কংগ্রেস ভবনের উপর কলঙ্কজনক হামলার পরে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ ডোনাল্ড ট্রাম্পকে অসম্মানজনকভাবে তাকে প্রেসিডেন্ট পদ থেকে বহিষ্কার করার জন্য একটি প্রস্তাব উত্থাপন করেছে। মার্কিন ইতিহাসে প্রতিনিধি হাউসে দু’বার অভিশংসিত হয়েছেন।

তবে সিনেটের ভোটে দু’বার তার অবস্থান ধরে রাখা হয়। যদি ইউএস হাউস অব রিপ্রেজেনটেটিভ কোনও প্রেসিডেন্টকে প্ররোচিত করে, সিনেট তাকে পদ থেকে সরিয়ে দেওয়ার জন্য একটি বিচার করবে।

প্রেসিডেন্ট ট্রাম্প ৩ নভেম্বর নির্বাচন নিয়ে গুজব ছড়িয়েছেন। বারবার তাকে হারানোর ষড়যন্ত্র চলছে। নির্বাচনের সময়ও বিভিন্ন গুজব এবং ভুল তথ্য ছড়িয়ে দিয়ে তিনি সংবাদমাধ্যমকে গরম রেখেছেন। তবে শেষ পর্যন্ত তার জন্য পরাজয় স্থির ছিল।

সাম্প্রতিক নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের বিজয় ওয়াশিংটনের বিধানসভার বিল্ডিং ক্যাপিটালে কংগ্রেসের যৌথ অধিবেশন অনুষ্ঠিত হয়। একপর্যায়ে প্রতিবাদ শুরু হয়। পরে তা সংঘর্ষে পরিণত হয়। এই সহিংসতায় এক পুলিশ সদস্যসহ ছয়জন নিহত হয়েছেন।

মন্তব্য করুন