জাতীয়

রীতি ভেঙে আজ কাবা শরিফের গিলাফ পরিবর্তন করা হচ্ছে

মক্কার মসজিদ আল হারাম এবং মদিনার মসজিদ আল-নববির পরিচালনা পর্ষদের ঘোষণা অনুযায়ী, আজ শনিবার মক্কায় কাবা গিলাফ পরিবর্তন করা হচ্ছে।

এতদিন পর্যন্ত, এটি ঈদুল আজহার আগে হজের প্রধান আনুষ্ঠানিকতা ছিল, অর্থাৎ আরাফাত ময়দানে জমায়েত। কিন্তু এবার হজের সময় রীতি অনুযায়ী অর্থাৎ ৯ই জিলহজ তারিখে গিলাফ পরিবর্তন করা হয়নি।

ঢাকায় ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির ডঃ মোঃ আবু সালেহ পাটোয়ারী বলেন, সেদেশের সরকার গিলাফ পরিবর্তনে হিজরি সনকে গুরুত্ব দেওয়ায় এবার ব্যতিক্রম হচ্ছে।

তিনি বলেন, হজের মূল অনুষ্ঠানের দিন হজযাত্রীদের উপস্থিতিতে গিলাফ পরিবর্তনের প্রথা দীর্ঘদিনের। হজের সময় একটি নতুন গিলাফ দেওয়ার পরে, পুরানো গিলাফ সাধারণত একটি মুসলিম দেশের সরকার বা রাষ্ট্রপ্রধানকে বা বিভিন্ন মুসলিম দেশের মসজিদে উপহার হিসাবে সম্মানিত করা হয়। আমাদের এখন কি করতে হবে জানি না. কারণ মুসলিম বিশ্বকে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।’

গিলাফ কি? কাবা গিলাফ কেন গুরুত্বপূর্ণ?

প্রাক-ইসলামী যুগে ইয়েমেনের রাজা তুব্বা আবি কারব আসাদই প্রথম কাবা শরীফকে গিলাফ দিয়ে ঢেকে দেন এবং এর জন্য তিনি ইয়েমেনি কাপড় ব্যবহার করেন।

পরবর্তীতে মক্কা বিজয়ের পর ইসলামের নবী মুহাম্মদ কাবাকে লাল ও সাদা কাপড় দিয়ে ঢেকে দেন।

পরে সাদা গিলাফ, লাল গিলাফ, হলুদ গিলাফ ও সবুজ গিলাফ বিভিন্ন সময়ে ব্যবহার করা হয়েছে। আর এখন কালো গিলাফ ব্যবহার করা হয়।

যদিও গিলাফ সম্পর্কে এ সকল তথ্য সম্পর্কে বিভিন্ন মত রয়েছে।

চলতি বছরের ঈদুল আজহার প্রথম দিনে কাবা গিলাফ দুটি পবিত্র মসজিদের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

এই কর্তৃপক্ষের প্রধান আব্দুল রহমান আল সুদাইসের নেতৃত্বে গিলাফ পরিবর্তনের কাজে দেড় শতাধিক লোক অংশগ্রহণ করার কথা রয়েছে।

এই গিলাফ এক টুকরো কাপড়। কাবা কিসওয়া’ কাবা গিলাফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি তৈরির জন্য কিং আব্দুল আজিজ কমপ্লেক্স।

১৯২৮ সালে প্রতিষ্ঠিত এই এক লাখ বর্গমিটার কমপ্লেক্সটি একসময় ‘কিসওয়া ফ্যাক্টরি’ নামে পরিচিত ছিল। পরে ২০১৭ সালে, একটি রাজকীয় ডিক্রির মাধ্যমে নাম পরিবর্তন করে কমপ্লেক্সটি ব্যাপক পরিবর্তন করে।

৬৫৮ বর্গমিটার গিলাফটি তৈরিতে ৬৭০ কেজি কালো সিল্ক ব্যবহার করা হয়। একটি বিশেষ মেশিনে ৪৭ টুকরো কাপড় সেলাই করা হয়। এরপর মেশিন প্রিন্ট দিয়ে কালো খামের ওপর আল্লাহর নাম ও গুণাবলী লেখা হয়।

গিলাফটি এরপর গিল্ডিং এবং এমব্রয়ডারি বিভাগে চলে যায়। সেখানেই ক্যালিগ্রাফার এবং শিল্পীরা গিলাফের চারপাশে সোনার বেল্ট এবং কাবার দরজার পর্দা তৈরি করেন।

তেইশ থেকে ষাট বছর বয়সী পঞ্চাশেরও বেশি দক্ষ শিল্পী কোরআনের আয়াত ও অন্যান্য নামাজের এমব্রয়ডার করেন। এ কাজে একশ কেজি খাঁটি রূপা এবং ১২০ কেজি সোনার প্রলেপ দেওয়া রূপার সুতো ব্যবহার করা হয়েছে।

গিলাফ ‘মক্কা আল-মুকাররম’, বর্তমান বছর এবং আরবিতে সৌদি রাজার নাম যোগ করেছে।

মন্তব্য করুন