অর্থনীতি

রিজার্ভ ৪১ বিলিয়ন ডলার ছাড়ালো

বৈদেশিক মুদ্রার রিজার্ভগুলি নতুন মাইলফলক অতিক্রম করেছে। গত বুধবার, মজুদ পরিমাণ ৪১ বিলিয়ন বা চার বিলিয়ন ১ বিলিয়ন ডলার অতিক্রম করেছে। এই পরিমাণ অর্থের সাহায্যে ৯মাস আমদানির বাধ্যবাধকতা পূরণ করা সম্ভব। গত মার্চ মাসে বাংলাদেশে করোনার প্রভাব কার্যকর হওয়ার পর থেকে  ৬৫০মিলিয়ন ডলার রিজার্ভে যুক্ত করা হয়েছে। কর্মকর্তারা বলেছেন, করোনার সঙ্কট সত্ত্বেও, মূলধন বৈদেশিক মুদ্রা ব্যয়ের তুলনায় উচ্চ আয়ের কারণে মজুদগুলি একের পর এক রেকর্ড করতে চলেছে।

সংশ্লিষ্ট দলগুলি জানিয়েছে, আমদানি হ্রাস হওয়া সত্ত্বেও রফতানি ও রেমিটেন্স বাড়ছে। করোনার সংকটে সরকার বিশ্বব্যাংক, আইএমএফ এবং এডিবি সহ বিভিন্ন বিদেশি সংস্থা থেকে প্রচুর  লোন পাচ্ছে। আবার করোনার কারণে বেসরকারী খাতে এর আগে নেওয়া বিদেশী  লোন পরিশোধের মেয়াদ বাড়ানো হয়েছে। সামগ্রিকভাবে, সরবরাহ বৈদেশিক মুদ্রার চাহিদা ছাড়িয়ে গেছে। ফলস্বরূপ, মজুদ দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

অক্টোবর বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রথমবারের মতো ৪০ হাজার কোটি ডলার মাইলফলক অতিক্রম করে। বাংলাদেশ ব্যাংকের মতে, করোনভাইরাস শুরুর পর মার্চ, এপ্রিল এবং মে মাসে প্রবাসী আয় কমেছে। সেই থেকে ব্যাংকিং চ্যানেলগুলিতে রেমিট্যান্স বাড়ছে। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে প্রবাসীরা ৬১০মিলিয়ন ডলারের সমপরিমাণ দেশে পাঠিয়েছেন। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় যা  ২১৯মিলিয়ন ডলার বা ৪৮.৫৪শতাংশ বেশি।

এছাড়া, ২০১৯-২০অর্থবছরে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশে মোট ৮২০ কোটি টাকা পাঠিয়েছে। ২০১৮—১৯ অর্থবছরের তুলনায় যা  ১৭৯কোটি ডলার বা  ১০.৮৮ শতাংশ বেশি।

মন্তব্য করুন