• বাংলা
  • English
  • রাজনীতি

    রাষ্ট্রপতির অপসারণের দাবিতে বিক্ষোভ, বিদায়ের ক্ষেত্র প্রস্তুত

    রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে অপসারণের জন্য চাপ বাড়ছে রাষ্ট্রপতি নিজে থেকে পদত্যাগ করবেন, নাকি সরকার এ ব্যাপারে উদ্যোগ নেবে—এটাই মূল আলোচনা। রাষ্ট্রপতি পদ থেকে মো.সাহাবুদ্দিনকে অপসারণের পদ্ধতি আগামী দুই-তিন দিনের মধ্যে স্পষ্ট হতে পারে।

    রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে মঙ্গলবার রাজধানীসহ বিভিন্ন জেলা ও শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ ও বিক্ষোভ। সেখানে চলতি সপ্তাহের মধ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগ দাবি করা হয়। একই দাবিতে শাহবাগ ও বঙ্গভবনের সামনে বিক্ষোভ করেছে ইনকিলাব মঞ্চসহ কয়েকটি সংগঠন।

    এ ছাড়া ঢাকার বাইরে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহ, পাবনা, টাঙ্গাইল, কক্সবাজার, ফেনী, মেহেরপুর, নড়াইল ও ঝিনাইদহ থেকে বিক্ষোভের খবর পাওয়া গেছে। একই দাবিতে জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা।

    গতকাল বিকেলে রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে বিভিন্ন ব্যানার নিয়ে বঙ্গভবনের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শত শত বিক্ষোভকারী। রাত সাড়ে ৮টার দিকে তাদের একটি অংশ বঙ্গভবনের সামনে ব্যারিকেড ভাঙার চেষ্টা করলে পুলিশ লাঠিচার্জ ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। পরে সেনা সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বেলা আড়াইটার দিকে বঙ্গভবন এলাকা ত্যাগ করে বিক্ষোভকারীরা।