আন্তর্জাতিক

রাশিয়া বাইডেন সহ ৯৬৩ মার্কিন নাগরিকের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ এবং হলিউড অভিনেতা মরগান ফ্রিম্যান সহ মোট ৯৬৩ জন আমেরিকানকে রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে । শনিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়। প্রকাশিত তালিকায় সরকারি কর্মকর্তা, আইন প্রণেতা এবং অন্যান্য নেতৃস্থানীয় ব্যক্তিত্বও রয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ইউক্রেনে রাশিয়ার হামলার পর যুক্তরাষ্ট্রের অনুরূপ পদক্ষেপের প্রতিক্রিয়ায় মস্কো নিষেধাজ্ঞা আরোপ করেছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রাশিয়া কাউকে দেশটিতে প্রবেশ করতে দেবে না।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে যে “রাশিয়ার প্রতিশোধমূলক পদক্ষেপগুলি প্রয়োজনীয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে নিবৃত্ত করার লক্ষ্যে।” মার্কিন যুক্তরাষ্ট্র তার অবস্থান পরিবর্তন করতে এবং নতুন ভূ-রাজনৈতিক বাস্তবতাকে স্বীকৃতি দেওয়ার জন্য বাকি বিশ্বের উপর একটি নব্য-ঔপনিবেশিক “বিশ্বব্যবস্থা” চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে।

মস্কো ইতিমধ্যে তালিকার অনেককে লক্ষ্য করে নিষেধাজ্ঞার ঘোষণা করেছে, বিশেষত জো বাইডেন, সেক্রেটারি অফ স্টেট অ্যান্থনি ব্লিঙ্কেন, পেন্টাগন প্রধান লয়েড অস্টিন এবং জুকারবার্গ।

ফ্রিম্যানের নাম রাশিয়ান কর্তৃপক্ষ প্রকাশ করেনি, এবং মস্কোর বিরুদ্ধে ২০১৭ সালে তার একটি ভিডিও রেকর্ড করার অভিযোগ আনা হয়েছে এবং দাবি করা হয়েছে যে রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

মন্তব্য করুন