জাতীয়

রাশিয়ার সেই জাহাজটি ভারতের হলদিয়া বন্দরে পৌঁছেছে

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (এনপিপি) জন্য রাশিয়া থেকে পণ্যবাহী জাহাজটি ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে পৌঁছেছে। ভারত সরকার জাহাজ থেকে মালামাল ছাড়ার অনুমতি দিয়েছে।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে ঘিরে রাশিয়ার জাহাজের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে। এ কারণে জাহাজটি বাংলাদেশে যেতে চাইলে ঢাকাস্থ মার্কিন দূতাবাস আপত্তি জানায়। এরপর জাহাজটি হলদিয়ায় নোঙর করে।
ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, হলদিয়ায় নোঙর করা রুশ জাহাজ থেকে পণ্য খালাসের পর সড়কপথে বাংলাদেশের নির্ধারিত গন্তব্যে পাঠানো যাবে।
তারা বলেন, ভারত-রাশিয়া অংশীদারিত্ব চুক্তির আওতায় তৃতীয় দেশে প্রকল্প নির্মাণ সহায়তার অংশ হিসেবে ভারত বাংলাদেশকে সহায়তা করছে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশের বন্দরে পণ্য খালাসের অনুমতি না পাওয়ায় গত ডিসেম্বরের শেষের দিকে রুশ জাহাজটি বঙ্গোপসাগরে অবস্থান করছিল।
মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার পতাকাবাহী জাহাজগুলি সমস্ত ভারতীয় বন্দরে নোঙর করার জন্য উন্মুক্ত। শুধু তাই নয়, গত বছর ভারত রাশিয়া থেকে বিভিন্ন ধরনের পণ্য ও অন্যান্য চালান পেয়েছে। একই সময়ে, রাশিয়ার সাথে ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য ৩০০ শতাংশের বেশি বেড়েছে।
রুশ পতাকাবাহী জাহাজটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উদ্দেশ্যে মালামাল নিয়ে গত বছরের ডিসেম্বরের শেষের দিকে বাংলাদেশের মংলা বন্দরে আসে। এরপর থেকে জাহাজটি বঙ্গোপসাগরে অবস্থান করছিল।

মন্তব্য করুন