আন্তর্জাতিক

রাশিয়ার ক্ষেপণাস্ত্র-ড্রোন হামলায় ইউক্রেনে ৩১ জন নিহত

ইউক্রেনের বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষেপণাস্ত্র-ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এ হামলায় এ পর্যন্ত ৩১ জন নিহত এবং ১৬০ জনের বেশি আহত হয়েছে। নিহতরা সবাই বেসামরিক নাগরিক।

সোশ্যাল মিডিয়া টেলিগ্রামে পোস্ট করা এক বার্তায় এই তথ্য নিশ্চিত করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি , রাশিয়ার অস্ত্রাগারে থাকা গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্রের প্রায় সবই ধ্বংস করে দিয়েছে রুশ বাহিনী।

ইউক্রেনের সেনাবাহিনীর দেওয়া প্রাথমিক তথ্য অনুযায়ী, রাশিয়া দেশের বিভিন্ন এলাকায় ১৫৮টি বিমান হামলা চালিয়েছে। এর মধ্যে ১১৪টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ধ্বংস করা হয়েছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান ভ্যালেরি জালুঝনি বলেছেন, রাশিয়া ইরানের তৈরি শাহেদ ড্রোন দিয়ে হামলা চালিয়েছে। তিনি বলেন, এরপর রাশিয়া বিভিন্ন লক্ষ্যবস্তুতে ৫৫টি ক্রুজ মিসাইল, পাঁচটি অ্যারোব্যালিস্টিক মিসাইল এবং বেশ কয়েকটি অ্যান্টি-রাডার মিসাইল নিক্ষেপ করে।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ বলেছেন যে ২০২২ সালের ফেব্রুয়ারিতে অভিযান শুরুর পর এই প্রথম রুশ বাহিনী এত বড় আকারের ক্ষেপণাস্ত্র-ড্রোন হামলা চালিয়েছে। ভবিষ্যতে এ ধরনের আরও হামলার আশঙ্কা করা হচ্ছে। গতরাতে যে হামলা হয়েছে তা থেকে এটা প্রায় স্পষ্ট যে আগ্রাসী রাষ্ট্র তাদের শীতকালীন আক্রমণের জন্য ইতিমধ্যেই ক্ষেপণাস্ত্র-বিস্ফোরক মজুদ করে রেখেছে। তাই অদূর ভবিষ্যতে এ ধরনের হামলা প্রতিনিয়ত ঘটতে পারে। সেই প্রস্তুতি আমাদের এখন থেকেই রাখতে হবে।