আন্তর্জাতিক

রাশিয়ার কর্মকাণ্ডের ওপর নজর রাখতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার ভয়ঙ্কর কর্মকাণ্ডের ওপর নজর রাখতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ সাধারণ পরিষদে দেওয়া ভাষণে তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন জাতিসংঘ সনদের মৌলিক নীতির স্পষ্ট লঙ্ঘন। প্রেসিডেন্ট বাইডেনও যুদ্ধকে নৃশংস ও অপ্রয়োজনীয় বলে বর্ণনা করেছেন।

বুধবার (নিউ ইয়র্কের স্থানীয় সময়) জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে বাইডেন এই আহ্বান জানান। তিনি বলেন, বুধবার পুতিন ইউরোপের বিরুদ্ধে প্রকাশ্য পরমাণু হুমকি দিয়েছেন।

খাদ্য নিরাপত্তাহীনতা ঠেকাতে ইউক্রেনে যুদ্ধ বন্ধ করতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন মার্কিন প্রেসিডেন্ট বলেছেন যে মস্কো সরকার ছাড়া কেউ সংঘাত চায় না। বাইডেন জাতিসংঘের স্থায়ী ও অস্থায়ী সদস্যপদ বৃদ্ধিকে সমর্থন করেন।

প্রেসিডেন্ট বাইডেন তার ভাষণে বলেন, যুক্তরাষ্ট্র চায় না চীন বা অন্য কোনো দেশের সঙ্গে সংঘাত বা ঠান্ডা যুদ্ধ। তিনি ‘এক চীন নীতি’র প্রতি মার্কিন অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

“আমরা সংঘাত চাই না, আমরা শীতল যুদ্ধ চাই না, আমরা চাই না কোনো জাতি যুক্তরাষ্ট্র বা অন্য কোনো অংশীদারকে পছন্দ করুক,” বাইডেন বলেন। যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা চায়। যাইহোক, বাইডেন আরও উল্লেখ করেছেন যে কেউ একতরফাভাবে কিছু পরিবর্তন করলে মার্কিন যুক্তরাষ্ট্র বিরোধিতা করে।

‘আমরাই ইতিহাসের লেখক’ উল্লেখ করে প্রেসিডেন্ট বাইডেন জাতিসংঘের সনদে বিশ্বাস রেখে বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

প্রেসিডেন্ট বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন যে ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন করতে দেওয়া হবে না। ইরান তার বাধ্যবাধকতা মেনে চললে যুক্তরাষ্ট্র একটি যৌথ ব্যাপক কর্মপরিকল্পনায় সম্মত হতে পারে।

তিনি কূটনীতির মাধ্যমে পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়তে বিশ্ব নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি রাশিয়া, চীন ও উত্তর কোরিয়া থেকে পারমাণবিক অস্ত্রের হুমকির কথাও উল্লেখ করেন।

বাইডেন বলেছেন যে তার প্রশাসন প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে এসেছে, উল্লেখ করে যে জলবায়ু সমস্যাগুলি ক্ষমতায় আসার পর থেকে বিনিয়োগের জন্য অগ্রাধিকার পেয়েছে।

বাইডেন তার বক্তৃতায় আরও উল্লেখ করেছেন যে তার প্রশাসন জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ৩.৫ ট্রিলিয়ন ডলারেরও বেশি ব্যয়ের পরিকল্পনা পাস করেছে।

মন্তব্য করুন