শিক্ষা

রাবি শিক্ষার্থীর মৃত্যু।জরুরি বিভাগের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ, ইন্টার্ন চিকিৎসকদের ধর্মঘট

সহপাঠীর মৃত্যুর ঘটনায় চিকিৎসকের অবহেলার অভিযোগে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে বিক্ষোভ করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার দুপুর দেড়টার দিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত হাসপাতালের জরুরি বিভাগের সামনে বিক্ষোভ করছেন শত শত রাবি শিক্ষার্থী।

এদিকে রাবি শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় নাশকতা ও চিকিৎসকদের ওপর হামলার অভিযোগে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ঘোষণা দিয়েছেন রাজশাহী মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসকরা। বুধবার রাত ১১টা ১৫ মিনিটে তারা এ ঘোষণা দেন।

ইন্টার্ন ফিজিশিয়ান কাউন্সিলের সভাপতি ইমরান হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

সংকট নিরসনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসক, রামেক হাসপাতাল কর্তৃপক্ষ ও মেট্রোপলিটন পুলিশ আলোচনায় বসেছে। দুপুর সাড়ে ১২টার দিকে শুরু হওয়া এই আলোচনা এ রিপোর্ট লেখা পর্যন্ত চলছে।

জানা গেছে, রাবি শিক্ষার্থীর মৃত্যু, হাসপাতাল ভাঙচুর ও চিকিৎসকদের ওপর হামলার অভিযোগ তদন্তে কমিটি গঠনের বিষয়ে আলোচনা চলছে। এছাড়া ইন্টার্ন চিকিৎসকদের তাদের দায়িত্বে ফিরিয়ে দিতে এবং হাসপাতালের চিকিৎসা সেবা স্বাভাবিক রাখতে আলোচনা চলছে।

এদিকে রামেক ইন্টার্ন ফিজিশিয়ান কাউন্সিলের সভাপতি ইমরান হোসেন ধর্মঘটের ঘোষণা দিয়ে বলেন, ওই ছাত্র মারা গেলে রাবি শিক্ষার্থীরা আমাদের ওপর হামলা করে হাসপাতাল ভাংচুর করে। এ ঘটনায় চিকিৎসকরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। এ অবস্থায় দায়িত্ব পালন সম্ভব নয়। আমরা কাজে যোগ দেব না। হামলার বিচার না হওয়া পর্যন্ত কাজ করা এবং নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, আমাদের চিকিৎসকরা তাদের সামর্থ্য অনুযায়ী চিকিৎসা দিচ্ছেন। আইসিইউতে ভর্তির আগেই। কিন্তু তার আগেই রোগীর মৃত্যু হয়। রোগীর অবস্থা খারাপ ছিল।

এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হলের বারান্দা থেকে পড়ে শাহরিয়ার নামে এক শিক্ষার্থী গুরুতর আহত হন। হলের শিক্ষার্থীরা জানান, বুধবার রাত ৮টার দিকে হলের তৃতীয় ব্লকের তৃতীয় তলার বারান্দা থেকে শহীদ হাবিবুর রহমান পড়ে যান। পরে গুরুতর আহত অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

নিহত শাহরিয়ার বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র। তার গ্রামের বাড়ি দিনাজপুরের বিরল উপজেলায়।

এ ঘটনায় রামেক হাসপাতালে চিকিৎসায় অবহেলার অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে সেখানে উপস্থিত শিক্ষার্থীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভাঙচুর চালায়।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা তারেক নূর জানান, আহত ছাত্রকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়েছে। সেখানেই তার মৃত্যু হয়। তবে ঠিক কিভাবে পড়ল শিক্ষার্থী তা জানাতে পারেননি ছাত্র উপদেষ্টা।

মন্তব্য করুন