আন্তর্জাতিক

রক্তাক্ত মিয়ানমারের রাস্তায় আরও বড় আন্দোলনের প্রস্তুতি

মিয়ানমারে গণতন্ত্রপন্থী নেতাকর্মীরা নিরাপত্তা বাহিনী গুলিবিদ্ধ  ৩৮  জনকে হত্যা করার পরদিন বড় আকারের বিক্ষোভের পরিকল্পনা করছেন। সামরিক জান্তার রক্তাক্ত চোখ উপেক্ষা করে তারা রাস্তায় নামছে।

বৃহস্পতিবার, বিক্ষোভকারীরা  আগের দিনের চেয়ে বৃহত্তর সমাবেশ আয়োজন করেছে।

“আমরা জানি  যে কোনও মুহূর্তে আমাদের গুলি করা হতে পারে বা হত্যা করা যেতে পারে,” প্রতিবাদকারীদের মধ্যে অন্যতম মং সাউঙ্কা বলেন। তবুও সামরিক জান্তার অধীনে বেঁচে থাকার কোনও মানে নেই। এজন্যই আমি এই পথটি বেছে নিয়েছি।

বৃহস্পতিবার ইয়াঙ্গুনে কমপক্ষে দুটি বিক্ষোভের পরিকল্পনার কথাও সোশ্যাল মিডিয়া জানিয়েছে।

এর আগে বুধবার সুরক্ষা বাহিনী মিয়ানমারের বেশ কয়েকটি শহরে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের উপর গুলি চালিয়ে কমপক্ষে ৩৮ জনকে হত্যা করেছে। পুলিশ ও সেনাবাহিনীর এই তান্ডবে বহু মানুষ আহত হয়েছেন। তিন শতাধিক লোককে আটক করা হয়েছে। চলমান বিক্ষোভের একমাসে এটি সর্বোচ্চ সংখ্যক মানুষ।

গত মাসে প্রতিবাদে ৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন এবং ১,৫০০ জনেরও বেশি আটক হয়েছেন। পোপ ফ্রান্সিস সামরিক সরকারকে প্রতিবাদকারীদের বিরুদ্ধে তার ক্র্যাকডাউন বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

১ ফেব্রুয়ারি সেনাবাহিনী একটি গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করে এবং রাষ্ট্রীয় ক্ষমতা দখলের পরে মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুন প্রথম বিক্ষোভের দৃশ্য ছিল  সেখানে বৃহত্তম প্রতিবাদ চলছে। দাঙ্গা প্রতিরোধের পুলিশ বুধবার একটি সমাবেশে হামলা করে শত শত প্রতিবাদকারীকে ট্রাকে করে সরিয়ে দেয়। কমপক্ষে আট জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। কয়েকশ প্রতিবাদকারীকে আটক করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এএফপি জানিয়েছে যে বুধবার নিরাপত্তা বাহিনী নির্বিচারে বল প্রয়োগ করায় সাগাইং অঞ্চলের মণিভা শহরে রক্তে রঞ্জির হয়েছে। সেনাবিরোধি বিক্ষোভে কমপক্ষে সাত জনকে গুলি করে হত্যা করা হয়। শহরের উত্তরাঞ্চলে সন্ধ্যায় তাদেরকে স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে গুলি করা হয়। তিনজার নামের একজন বিক্ষোভকারী বলেন, ‘পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ, এটি গণহত্যা। এখানে পরিস্থিতি কথায় বর্ণনা করার মতো নয় ।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন চিকিৎসক বলেছেন, বিক্ষোভে কমপক্ষে সাত জন মারা গিয়েছে।

দাঙ্গা প্রতিরোধের পুলিশ বুধবার একটি সমাবেশে হামলা করে শত শত প্রতিবাদকারীকে ট্রাকে করে সরিয়ে দেয়। তাদের মধ্যে একজন, ১৯ বছর বয়সী একজনের মাথায় গুলি লেগেছে।

মিয়ানমারে অশান্তি নিয়ে ক্রমবর্ধমান আন্তর্জাতিক উদ্বেগ সত্ত্বেও, মঙ্গলবার ভার্চুয়াল বৈঠকে দক্ষিণ-পূর্ব এশীয় নেশনস (আসিয়ান) এর পররাষ্ট্র মন্ত্রীরা কোনও অগ্রগতি করতে ব্যর্থ হয়।

মন্তব্য করুন