আন্তর্জাতিক

যেভাবে কোটি টাকার পর্যটকদের আকৃষ্ট করত টাইটান

আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ পরিদর্শনের জন্য ‘অভিনব উপায়ে’ ধনীদের আকৃষ্ট করতে টাইটানিক সাবমেরিনের নির্মাতা ওসেনগেট আড়াই কোটি টাকারও বেশি খরচ করে। এ কাজে কোম্পানিটি চটকদার বিজ্ঞাপন ব্যবহার করেছে। সেসব বিজ্ঞাপনে কী বলা হয়েছে তা জানা গেছে এক প্রতিবেদনে।

ওসেনগেট বিজ্ঞাপন দিয়েছিল যে সাবমেরিনটিকে সুরক্ষার জন্য প্রয়োজনের চেয়ে বেশি ঝুঁকিমুক্ত করার জন্য ডিজাইন করা হয়েছিল। কিন্তু তার পরেও অনেকে আস্থা রাখেনি। তাদের মধ্যে রয়েছেন লাস ভেগাসের ধনকুবের ব্যবসায়ী জে ব্লুম ও তার ছেলে শন। ঝুঁকির কথা বিবেচনা করে কিছুদিন আগেও তারা এই যাত্রায় রাজি হননি। কোম্পানি তাদের ১ লাখ ডলার ছাড় দেওয়ারও প্রস্তাব দিয়েছে।

পরে এই দুজনের পরিবর্তে বাবা শাহজাদা ও ছেলে সুলেমান, পাকিস্তানি বংশোদ্ভূত আরেক কোটিপতি টাইটানিক দেখতে যান। শুধু তাই নয়, বিজ্ঞাপনটি তৈরি করেছেন ফরাসি গবেষক এবং টাইটানিক বিশেষজ্ঞ পল হেনরি-নারজিওলেট, যিনিও গত সপ্তাহে সমুদ্রযাত্রায় মারা গিয়েছেন।

বিনিয়োগকারী ব্লুম এবং তার ছেলে শন বলেছেন যে তারা পরিকল্পিত সমুদ্রযাত্রার আগে সাবমেরিন এবং সমুদ্রের গভীরে ভ্রমণ করার ক্ষমতা নিয়ে উদ্বিগ্ন। অবশেষে বাবাকে বলার পর সেও গেল না। টাইটান আটলান্টিকের ১২,৫০০ ফুট গভীরে পড়ে থাকা টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার সুযোগ করে দিয়েছে, যেটি গভীর সমুদ্রের প্রবল চাপে গত সপ্তাহে একটি বিপর্যয়কর বিস্ফোরণের শিকার হয়েছিল। এতে নাবিকসহ আরো চার যাত্রীর মৃত্যু হয়।

ইতিমধ্যে, কোম্পানির সিইও স্টকটন রাশ বারবার টাইটানের নিরাপত্তার বিষয়ে গভীর সমুদ্র অনুসন্ধান বিশেষজ্ঞদের সতর্কতা প্রত্যাখ্যান করেছেন। বিশেষজ্ঞ রব ম্যাককালাম বলেছেন যে একটি স্বাধীন সংস্থার দ্বারা নিশ্চিত না হওয়া পর্যন্ত সাবমেরিনটি ব্যবহার না করার জন্য তাকে অনুরোধ করা হয়েছিল। কিন্তু জবাবে, রাশ বলেছিলেন, তার কোম্পানির প্রতিযোগীরা এই নিরাপত্তা ঝুঁকি যুক্তিগুলি ব্যবহার করার চেষ্টা করে।

মার্কিন কোস্ট গার্ড টাইটান সাবমার্সিবলের বিপর্যয়কর বিস্ফোরণের তদন্তের নেতৃত্ব দেবে। একই সঙ্গে কানাডার কর্মকর্তারা তদন্ত শুরু করেছেন।

উল্লেখ্য, আটলান্টিকের মাঝখানে ১২ হাজার ৫০০ ফুট গভীরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে ৮ দিনের সফরে আড়াই মিলিয়ন ডলার (প্রায় ২ কোটি ৭০ লাখ ৬০ হাজার টাকা) খরচ করতে হয়েছে।