জাতীয়

যুক্তরাষ্ট্র আরো ১১ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গণতন্ত্র এবং আইনের শাসনকে ক্ষুণ্ন করার জন্য আরও ১১ জনকে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দেশটির স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বলা হয়, দক্ষিণ আমেরিকার দেশ গুয়াতেমালার সরকারের সঙ্গে সংশ্লিষ্ট আরও ১১ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গুয়াতেমালায় যারা গণতন্ত্র ও আইনের শাসন রক্ষা করতে চায় তাদের পাশে রয়েছে যুক্তরাষ্ট্র। অভিবাসন ও জাতীয়তা আইনের অধীনে, গণতন্ত্র এবং আইনের শাসনকে ক্ষুণ্ন করার জন্য আমরা ১১ জনের উপর ভিসা বিধিনিষেধ আরোপের ব্যবস্থা নিচ্ছি। দেশের বর্তমান সরকারের ২৫ জনের ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়। গুয়াতেমালার গণতন্ত্রকে ক্ষুণ্ন করে এমন কোনো কর্মকাণ্ডের জন্য দায়ীদের বিরুদ্ধেও এ ধরনের পদক্ষেপ অব্যাহত থাকবে।

তারা আরও বলেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র দ্ব্যর্থহীনভাবে নির্বাচিত রাষ্ট্রপতি বার্নার্ডো আরেভালোকে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর না করার নির্লজ্জ প্রচেষ্টা প্রত্যাখ্যান করেছে। এদিকে, দেশটির পাবলিক মিনিস্ট্রি গুয়াতেমালার নির্বাচিত প্রেসিডেন্ট আরেভালো, ভাইস প্রেসিডেন্ট হেরেরা এবং সেমিলা পার্টির সদস্যদের পাশাপাশি অন্যান্য বিরোধী রাজনৈতিক দলের সদস্যদের অভিযুক্ত করার পরিকল্পনা করছে। আমরা সেমিল্লা পার্টির সদস্যদের লক্ষ্য করে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অভিযান ও গ্রেফতারের নিন্দা জানাই।