আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে  আরও একটি ব্যাংক বন্ধ

সিলিকন ভ্যালি ব্যাংকের পর যুক্তরাষ্ট্রে সিগনেচার নামে আরেকটি জনপ্রিয় ব্যাংক বন্ধ হয়ে গেছে। রবিবার, সিলিকন ভ্যালির মতো, সরকার তাদের সংগৃহীত অর্থ এবং সমস্ত নথি অধিগ্রহণ করে।

ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশন (এফডিআইসি) সিগনেচার ব্যাংকের নিয়ন্ত্রণ নিয়েছে। নিউইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট অফ ফিনান্সিয়াল সার্ভিসেস অনুসারে, গত বছরের শেষে ব্যাংকটির ১১০.৩৬ বিলিয়ন সম্পদ ছিল।

সিগনেচার ব্যাংক অফ নিউইয়র্ক গ্রাহকদের মধ্যে জনপ্রিয় ছিল। অনেকেই এই ব্যাংকে তাদের সঞ্চয় রেখেছিলেন। কিন্তু সম্প্রতি ব্যাংকটির অগ্রগতি থমকে যায়। মার্কিন প্রশাসন অবশ্য ভোক্তাদের আশ্বস্ত করেছে। সোমবার থেকে তারা তাদের টাকা সংগ্রহ করতে পারবেন বলে জানানো হয়েছে। এর পাশাপাশি ব্যাংকিং ব্যবস্থা সচল রাখতে দেশের অন্যান্য প্রতিষ্ঠানকে সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছে প্রশাসন।

মার্কিন ফেডারেল রিজার্ভ ঘোষণা করেছে যে গ্রাহকদের চাহিদা মেটাতে ব্যাংকগুলি অতিরিক্ত অর্থ প্রদান করবে। আমেরিকান ট্রেজারি, ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশনের সাথে একটি যৌথ বিবৃতিতে তারা বলেছে, “আমরা মার্কিন অর্থনীতি রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি।” আমাদের ব্যাঙ্কিং ব্যবস্থায় গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনতে কাজ শুরু হয়েছে।

সিলিকন ভ্যালি ব্যাংক সিগনেচার ব্যাংকের আগে শুক্রবার বন্ধ হয়ে গেছে। তার নথিপত্রও সংগ্রহ করেছে সরকার। ২০০৮ সালের বৈশ্বিক আর্থিক সংকটের পর এটিকে খুচরা ব্যাংকিং ব্যবস্থার সবচেয়ে বড় ব্যর্থতা বলা হচ্ছে।

সিলিকন ভ্যালি ব্যাংক প্রযুক্তি ভিত্তিক স্টার্টআপে বিনিয়োগ করে অল্প সময়ের মধ্যে প্রচুর অর্থ সাশ্রয় করেছে। এই ব্যাংক কর্তৃপক্ষ আমেরিকান বন্ড বিনিয়োগ. কিন্তু ফেডারেল রিজার্ভ মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে গত বছর সুদের হার বাড়াতে শুরু করে, যার ফলে বন্ডের দাম কমে যায়।

করোনা মহামারীর পর থেকে স্টার্টআপগুলিও ক্রমশ দুর্বল হয়ে পড়েছে। গ্রাহকরা ব্যাংক থেকে তাদের সঞ্চয় তুলে নেয়। গ্রাহকদের টাকা দিতে ব্যাংক কর্তৃপক্ষকে নিজেদের শেয়ার বিক্রি করতে হয়। ফলে অচিরেই ব্যাঙ্কের আর্থিক টানাপোড়েন।

কয়েকদিন আগে সিলিকন ভ্যালি ব্যাংক যে পরিসংখ্যান দেখিয়েছে, তাতে বলা হচ্ছে, গত কয়েক দিনে ব্যাংকটি প্রায় ২ বিলিয়ন ডলার সংগ্রহ করেছে। ফলে ব্যাংকের বিপর্যয় নিশ্চিত। সিগনেচার ব্যাংকের ক্ষেত্রেও তাই হয়েছে।

মন্তব্য করুন