• বাংলা
  • English
  • আন্তর্জাতিক

    যুক্তরাজ্যের ভাইরাসটি ৭১ টি দেশে ছড়িয়ে পড়েছে এবং দক্ষিণ আফ্রিকার ৩১

    নতুন করোনভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ এখন এই ভাইরাসে আক্রান্ত। নতুন ভাইরাস আগের চেয়ে বেশি লোককে প্রভাবিত করছে। নতুন ভাইরাসটি যুক্তরাজ্য থেকে ৭১ টি দেশে ছড়িয়ে পড়েছে এবং দক্ষিণ আফ্রিকার ৩১ টি দেশে ভাইরাস চিহ্নিত হয়েছে।

    বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে। প্রতিবেদনে তারা নতুন বৈশিষ্ট্যযুক্ত ভাইরাসের সংকট নিয়েও কথা বলেছেন।

    স্বাস্থ্য সংস্থাটি বলেছে যে অল্প সময়ের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ২৫ শে জানুয়ারী পর্যন্ত ৭১ টি দেশে ভাইরাস শনাক্ত করা হয়েছে।

    গত সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নতুন ভাইরাসের বিষয়ে সতর্ক করেন। তিনি বলেন যে ভাইরাসটি আগের ভাইরাসের চেয়ে বেশি মৃত্যু ঘটাচ্ছে।

    তবে স্বাস্থ্য সংস্থা এখনই বিষয়টি সম্পর্কে নিশ্চিত নয়। তারা বলে যে এই সিদ্ধান্তে পৌঁছানোর আগে আরও গবেষণা করা দরকার।

    সংস্থাটি জানিয়েছে, দক্ষিণ আফ্রিকাতে এখন পর্যন্ত ৩১ টি দেশ নতুনভাবে চিহ্নিত ভাইরাসে আক্রান্ত হয়েছে। ক্ষতিগ্রস্থ দেশগুলির সংখ্যা বাড়বে বলে আশা করা হচ্ছে।

    প্রথম করোনার আবিষ্কার হয় ডিসেম্বর ২০১৯ সালে চীনের হুবাই প্রদেশের উহান শহরে। তারপরে এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। দিন দিন এই ভাইরাস থেকে আক্রান্ত এবং মারা যাওয়া মানুষের সংখ্যা বাড়ছে। নতুন বৈশিষ্ট্যযুক্ত ভাইরাসটি ইতিমধ্যে সনাক্ত করা হয়েছে। এই ভাইরাসটি প্রতিদিন অনেক প্রাণ হারায়।

    ভ্যাকসিনগুলি এখন বিশ্বের অনেক দেশে চালু করা হয়েছে। অন্যান্য দেশেও আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। দাবি করা হয় যে উৎপাদিত ভ্যাকসিন ভাইরাসটির নতুন বৈশিষ্ট্যগুলিকে পরাস্ত করতেও সক্ষম; তবে বিশ্লেষকরা এ বিষয়ে বিভিন্ন মতামত দিয়েছেন।

    মন্তব্য করুন