বিবিধ

যাকে হত্যার খবরে আন্দোলন সেই  জোসনাকে জীবিত উদ্ধারের দাবি

বুধবার রাজধানীর মিরপুরে পোশাক কারখানার শ্রমিকদের আন্দোলনের সময় এক নারী হত্যার পর লাশ গুম হয়। বৃহস্পতিবার র‌্যাবের দাবি, হত্যার খবর ছড়িয়ে দেওয়া ওই নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে। তার নাম জোসনা বেগম।

বুধবার রাতে রাজধানীর পল্লবীর কালশী এলাকা থেকে জোসনাকে জীবিত উদ্ধার করা হয় বলে জানিয়েছে র‌্যাব-৪।

র‌্যাব-৪ এর অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আবদুর রহমান জানান, গত ৩১ অক্টোবর মিরপুরে একটি পোশাক কারখানায় সংঘর্ষে জোসনা নামে এক শ্রমিক নিহত হয়েছেন বলে গুজব ছড়িয়ে পড়ে। ১ নভেম্বর সারাদেশে পোশাক শ্রমিকদের আন্দোলন অব্যাহত ছিল। হত্যার গুজব নিয়ে দিন। এর পরিপ্রেক্ষিতে র‌্যাব-৪ আন্দোলনকারীদের সঙ্গে কথা বলার চেষ্টা করে। এরপর তারা গার্মেন্টস কর্মী জোসনা বেগমকে হত্যা করে লাশ গুমের অভিযোগ তোলে।

আব্দুর রহমান আরো জানান, র‌্যাব-৪ এর সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারি ও তৎপরতায় নিখোঁজ জোসনা বেগমকে জীবিত উদ্ধার করা হয়েছে। জোসনা বেগম বর্তমানে নিজ বাড়িতে সুস্থ ও স্বাভাবিক আছেন। র‌্যাব-৪ এর সদস্যরা তার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।

এদিকে, মিরপুরে বেতন বৃদ্ধি ও নিখোঁজদের সন্ধানের দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে তৃতীয় দিনের মতো আন্দোলন শুরু করেছেন পোশাক কারখানার শ্রমিকরা।

   দুপুর ১২টার দিকে পূরবী সিনেমা হলের সামনে পুলিশের সঙ্গে আন্দোলনরত শ্রমিকদের সংঘর্ষ হয়। পুলিশ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপ করেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।