জাতীয়

মোদীর সফরের আগে জেআরসি, স্বরাষ্ট্র ও বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক

মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকায় সফরের আগে বাংলাদেশ ও ভারত স্বরাষ্ট্র ও বাণিজ্য সচিব এবং বহুল প্রত্যাশিত যৌথ নদী কমিশনের (জেআরসি) পর্যায়ে একটি বৈঠক করবে। শুক্রবার (২৯ শে জানুয়ারি) নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত পররাষ্ট্র দফ্তর  পরামর্শমূলক বৈঠকে (এফওসি) এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, উভয় দেশের পররাষ্ট্র সচিবরা এফওসি-তে তাদের নিজ নিজ প্রতিনিধিদের নেতৃত্ব দেন। পর্যালোচনা সভায় COVID-19 সহযোগিতা থেকে শুরু করে সুরক্ষা সংক্রান্ত সমস্যা এবং পারস্পরিক আগ্রহের বিষয়গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

নরেন্দ্র মোদী বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং দ্বিপাক্ষিক সম্পর্কের পঞ্চাশতম বার্ষিকী অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ২৬ শে মার্চ ঢাকায় সফর করবেন বলে আশা করা হচ্ছে ।

বিবৃতিতে বলা হয়, ২০২১ সালের মার্চ মাসে শীর্ষ সম্মেলনের আগে সচিব পর্যায়ে পরবর্তী স্বরাষ্ট্রসচিব পর্যায়ের আলোচনা, বাণিজ্য সচিব-স্তরের আলোচনা এবং সচিব পর্যায়ে একটি যৌথ নদী কমিশনের বৈঠক করতে উভয়পক্ষ সম্মত হয়। তারা ২০২১ সালের মার্চ মাসে নরেন্দ্র মোদীর আসন্ন ঢাকা সফরের প্রস্তুতি এবং দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশতম বার্ষিকী উদযাপন নিয়েও আলোচনা করেছেন।

সভায় সিভিডি -১৯ সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, যোগাযোগ, সীমান্ত ব্যবস্থাপনা, পানির ভাগাভাগি, সুরক্ষা ও প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে আলোকপাত করা হয়। দুই দেশ দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতিও পর্যালোচনা করে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বৈঠকে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা এবং বাংলাদেশের পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। পররাষ্ট্রসচিবের সাথে ছিলেন ভারতের হাইকমিশনার মোহাম্মদ ইমরান, সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাশফি শামস এবং পররাষ্ট্র, বাণিজ্য ও পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিনিধিরা। ভারতীয় প্রতিনিধিদলে পররাষ্ট্র, স্বরাষ্ট্র, বাণিজ্য ও শিল্প, পানি. বিদ্যুৎ ও অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিরা অন্তর্ভুক্ত ছিলেন।

বৈঠকে বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী, দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশতম বার্ষিকী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যৌথভাবে উদযাপনের জন্য চলমান সমন্বয়কে আরও জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়। উভয় পক্ষই এ বছর ভারতের প্রজাতন্ত্র দিবস কুচকাওয়াজে বাংলাদেশের তিন বাহিনীর সেনা সদস্যদের অংশগ্রহণের প্রশংসা করেছে।

উভয় পক্ষ বিমান ভ্রমণ বুদ্বুদ সিস্টেমের পুনর্নবীকরণ এবং দ্বিপক্ষীয় উন্নয়নের অংশীদারিত্বের মধ্যে রেখার দ্রুত বাস্তবায়নে সন্তুষ্টি প্রকাশ করেছে।

নয়াদিল্লিতে থাকাকালীন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বিজ্ঞান ভবনে চলমান বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী পরিদর্শন করবেন এবং সুসমা স্বরাজ পরিষেবা ইনস্টিটিউটে ভারতীয় কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন।

মন্তব্য করুন