খেলা

মেসির বিশ্বকাপে যাচ্ছে আর্জেন্টিনা

বিশ্বকাপ জয়ের স্বপ্নের পেরিয়ে গেছে আরও ৩৬ বছর। মেসির হাতে সোনালি ট্রফি- তাও একবার পাশ কাটিয়ে চলে গেছে। আক্ষেপ আর অপেক্ষায় ক্ষুব্ধ হয়ে ওঠা প্রজন্মের কাছে এটাই মেসির শেষ আরাধনা। মেসির নিজের জন্য আজ অন্যরকম অনুভূতি, যেখানে তিনি মহান ত্যাগে ২৬টি নীল পদ্ম খুঁজে পেয়েছেন। “এখানে আমাদের ২৬ জনের মধ্যে অনেকেই তাদের প্রথম বিশ্বকাপে। তারা সবাই দুর্দান্ত খেলোয়াড়। আমি তাদের বলেছি, দেখুন, আপনি পরবর্তী বিশ্বকাপে নাও থাকতে পারেন। হয়তো এটাই আপনার শেষ বিশ্বকাপ। আমার শেষ। তাই প্রত্যেকেরই এমন কিছু করা উচিত যাতে আপনি গর্ব করতে পারেন। আপনি আর্জেন্টিনাকে এগিয়ে নিয়ে যাবেন।’ হেডফোনে স্প্যানিশ ভাষার ইংলিশ ভার্সন শুনলেও সংবাদ সম্মেলনে মেসির মুখে হাসিই বলে দিচ্ছিল সে কাতারে পৌঁছেছে ভালোভাবে।আর এভাবেই সৌদি আরবের বিপক্ষে আজ তার শেষ বিশ্বকাপের প্রথম শুরু।

মেসি এখানে এতটাই হাইড, কাতারে মেসির স্থানীয় সাংবাদিকদের অনেকেই পিটিসি করছেন ‘ডেসপেডিডো লিউও…’। গুগল ট্রান্সলেটে দুটি শব্দ সংরক্ষিত ছিল, তারা আসলে এই বিশ্বকাপকে ‘ফেয়ারওয়েল লিও’ বলে ধরে নিয়েছে। ফুটবল বিশ্বও জানে এটাই তার ট্রফি ছোঁয়ার সুযোগ। শুধু জানেন না কতটা ফিট, মানসিকভাবে কতটা শক্তিশালী এই ফুটবল জাদুকর। গতকাল অনুশীলনে সালফভ্রমের দূরত্ব এবং আতঙ্কের আক্রমণ যতটা এসেছে, তাতে অন্তত বলা যায় লিওনেল মেসি প্রস্তুত। বিশ্বকাপ জয়ের গান গাইতে প্রস্তুত তিনি। প্রতিপক্ষ হিসেবে সৌদি আরব কতটা শক্তিশালী তা নিয়ে আলোচনার তেমন কিছু নেই। শুধু এইটুকু বলতে গেলে, র‌্যাঙ্কিংয়ে সৌদি আরবের অবস্থান ৫১ এবং আর্জেন্টিনা ১। এটা ঠিক, সৌদি আরব তাদের ১৮টি বিশ্বকাপ বাছাইপর্বের মাত্র একটিতে হেরেছে। তা সত্ত্বেও আজকের ম্যাচে একটি রেকর্ড নিয়ে কাতারে চলছে তুমুল আলোচনা।

কাতারেও রেকর্ড ভাঙছেন মেসি। ক্রিকেটের ভাষায় সেঞ্চুরির হাতছানি। ক্লাব ও জাতীয় দলের হয়ে মোট ৯৯৬টি ম্যাচ খেলেছেন মেসি। বিশ্বকাপের গ্রুপ পর্বের তিনটি নিয়ে শেষ ষোলোর একটি খেলতে পারলে সেঞ্চুরি করবেন। ভক্তদের শঙ্কা তার আগে ইনজুরির মতো খারাপ কিছু যেন না ঘটে। আর এই বিষয়টি নিয়ে আর্জেন্টিনার অভ্যন্তরে অনেক সতর্কতা রয়েছে। কাতারের গরমে ইনজুরির ভয়ে তারা। মেসির প্রধান চ্যালেঞ্জ কাতারের উত্তাপ। এখানকার স্টেডিয়ামগুলোতে বসে খেলা কভার করার অভিজ্ঞতা থেকে বলা যায়, মাঠের শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রগুলো মরুভূমির তাপ ঠেকাতে বেশ কড়া। তা সত্ত্বেও আজ দুপুর ২টায় মেসির ম্যাচ নির্ধারিত রয়েছে। গতকাল বিকেল ৩টায় অনুশীলনের সময় কপাল দিয়ে সূর্যকে আটকাতে দেখা যায় ডি মারিয়াকে। মাঠের একপাশে আজ রোদ থাকবে। তবে কাতারে আসার আগে তারা আবুধাবিতে কয়েকদিন এ অবস্থায় অবস্থান করেন। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে খেলা। এমিরেটসকে ৫টি গোল দিয়েছেন তিনি। বিদেশি সাংবাদিকরা মিডিয়া সেন্টারে কুইজের মতো প্রশ্ন ছুড়ে দিচ্ছিলেন আজকের গোল পার্থক্য কতটা হবে। কাতার ও ইরান প্রথম দিনেই বুঝতে পেরেছিল যে এশিয়ান দলগুলোর সঙ্গে ল্যাটিন বা ইউরোপের পার্থক্য ঠিক।

মন্তব্য করুন