জাতীয়

মেডিকেল সার্ভিসের মতো বিচার ব্যবস্হাও জরুরি :প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ভার্চুয়াল কোর্ট চালু করার কারণে মানুষ ন্যায়বিচার পেয়েছে। চিকিৎসা সেবার মতো বিচার ব্যবস্থাও জরুরি । যে কারণে ভার্চুয়াল কোর্ট চালু হওয়াতে মানুষ অনেক সুবিধা পেয়েছে।
বুধবার ছয় সদস্যের আপিল বিভাগের (ভার্চুয়াল) শুনানিতে তিনি এই মন্তব্য করেন।
প্রধান বিচারপতি বলেন, আমাদের আপিল বিভাগের কর্মীরা বাড়ি থেকে কাজ করছেন। আদালতে আসেনি। ফলস্বরূপ ভার্চুয়াল আদালত একটি দুর্দান্ত সাফল্য। অসুবিধাটি অবশ্য নিম্ন আদালতের ক্ষেত্রেই রয়েছে। সেখানে বিচারককে আদালতে যেতে হয়।
ভার্চুয়াল আদালতের সাফল্যের কথা উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন যে ভার্চুয়াল আদালতের সাফল্য অনেক বেশি। অনেক সিনিয়র আইনজীবী আসতেন না। তারা না এলে আপিল বিভাগ কাজ করবে না। এমনকি এই পরিস্থিতিতে ভার্চুয়াল আপিল বিভাগ দ্বিগুণ মামলা নিষ্পত্তি করেছে।
সরকারের সদিচ্ছার কারণে ভার্চুয়াল আইন কার্যকর করা হয়েছে উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন ভারতে ভার্চুয়াল আইন এখনও কার্যকর হয়নি। ভারতের ভার্চুয়াল কোর্ট সুপ্রিম কোর্টের একটি আদেশ দ্বারা পরিচালিত হয়। এমনকি পাকিস্তানেও নয়।
চলমান কঠোর বিধিনিষেধের মধ্যে, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের কার্যক্রম ১৪ জুলাই পর্যন্ত সীমিত পরিমাণ পর্যন্ত চলবে। তবে বিচারকসহ প্রত্যেককে অবশ্যই তাদের নিজ বাসা থেকে সংযুক্ত হতে হবে। বুধবার সুপ্রিম কোর্ট প্রশাসন এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে যে ৩০ জুন প্রজ্ঞাপনের বৈধতা ১৪ জুলাই পর্যন্ত বাড়ানো হল।

মন্তব্য করুন