বিবিধ

মেডিকেলে ভর্তি পরীক্ষা ২ এপ্রিল,ডেন্টালে ৩০

করোনার মহামারির কারণে বিলম্বিত মেডিকেল ভর্তি পরীক্ষা ২ এপ্রিল অনুষ্ঠিত হবে। একই সময়ে, ডেন্টালে ভর্তি পরীক্ষা ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে। এমবিবিএসের ভর্তি প্রক্রিয়াটির সময়সূচি ঘোষণা করে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর রবিবার একটি প্রজ্ঞাপন জারি করেছে ২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের সরকারী-বেসরকারী মেডিকেল কলেজগুলিতে কোর্স। ডেন্টাল কলেজ ও ইউনিটগুলির বিডিএস কোর্সে ভর্তি পরীক্ষার বিস্তারিত সময়সূচি শিগগিরই প্রকাশ করা হবে বলে জানিয়েছেন বিভাগের মহাপরিচালক অধ্যাপক ডাঃ এএইচএম এনায়েত হোসেন।

মেডিকেলে ভর্তি হতে আগ্রহীরা ১১ ফেব্রুয়ারি থেকে মনোনীত ওয়েবসাইটে (http://www.dghs.teletalk.com.bd) গিয়ে অনলাইন ভর্তি ফর্মটি পূরণ করতে পারবেন। ২ মার্চ অবধি ফরম পূরণ করে পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন করতে পারবেন।

দেশের ৪৭ টি সরকারি মেডিকেল কলেজের আসনের সংখ্যা চার হাজার ৪.৩৫০ টি। এবং ৭০ টি বেসরকারি মেডিকেল কলেজে ৬,৩৪০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন। অন্যান্য বছরের ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। সেই ফলাফল প্রকাশের পরে মেডিকেল ও ডেন্টাল কলেজগুলিতে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া শুরু হয়। ভর্তি পরীক্ষার ফলাফল সাধারণত অক্টোবরে প্রকাশিত হয়। এবার এইচএসসি পরীক্ষা মহামারীর কারণে নেওয়া যায়নি। এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের এইচএসসি মূল্যায়ন ফলাফল ৩০ জানুয়ারি প্রকাশ করা হয়। সাড়ে চার লাখ শিক্ষার্থী সকলেই এতে উত্তীর্ণ হয়েছে।

তবে এবার আগের নিয়ম অনুসারে শিক্ষার্থীরা মেডিকেল স্কুলে ভর্তি হবে। ১০০ নম্বর এমসিকিউ পরীক্ষার ফলাফলের সাথে শিক্ষার্থীরা এসএসসির জিপিএ এবং এইচএসসি পরীক্ষার আরও ১০০ নম্বর,  জাতীয় মেধার তালিকার ভিত্তিতে ২০০ নম্বর সহ ভর্তি হবে। যেসব শিক্ষার্থী এসএসসি পাস করেছেন ২০১৭ বা ২০২৮ বা এইচএসসি বা সমতুল্য ২০১৯ বা ২০২০ সালে  শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদনকারীদের এসএসসি এবং এইচএসসি সহ কমপক্ষে ৯.০০ এর মোট জিপিএ থাকতে হবে। উপজাতি এবং পার্বত্য কোটার জন্য মোট জিপিএ ৮.০০ হবে। তবে কোনও একক পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর চেয়ে কম হওয়া উচিত নয়।

মন্তব্য করুন