শিক্ষা

মূল ক্যাম্পাসে ফেরার দাবি।চবি চারুকলা শিক্ষার্থীদের মানববন্ধন, আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা

মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। রোববার দুপুরে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা। এরই মধ্যে তারা হাইকোর্টের দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন।

চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে সাড়ে তিন মাস ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এর মধ্যে গত ২ ফেব্রুয়ারি বিকেলে এক মাসের জন্য শারীরিক শিক্ষার ক্লাস বন্ধের ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া শিক্ষার্থীদের ইনস্টিটিউট ছাড়ার নির্দেশ দেওয়া হয়। এরপর থেকেই মূল ক্যাম্পাসে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। প্রসঙ্গত, গত ৯ ফেব্রুয়ারি ছাত্রলীগের হামলা ও মারধরের পর তারা চট্টগ্রাম নগরীতে কর্মসূচি পালন করছে।

ইনস্টিটিউটের চতুর্থ বর্ষের ছাত্র মাসরুর আল ফাহিম জানান, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তা না থাকায় তিনি নগরীর বিভিন্ন স্থানে বিক্ষোভ অব্যাহত রেখেছেন। মোহাম্মদ শহীদ নামের আরেক শিক্ষার্থী বলেন, সাড়ে তিন মাসের বেশি সময় ধরে আন্দোলন করার পরও কোনো সমাধান না হওয়ায় আমরা হাইকোর্টের শরণাপন্ন হয়েছি।

প্রক্টর শহিদুল ইসলাম বলেন, মূল ক্যাম্পাসে বদলি করতে হলে প্রথমে ইনস্টিটিউটের শিক্ষকদের অনুমোদন লাগে। তবে শিক্ষকরা সাফ জানিয়ে দিয়েছেন, তারা বদলির পক্ষে নন। তিনি বলেন, শিক্ষার্থীরা মূল ক্যাম্পাসে আন্দোলন করলে তাদের নিরাপত্তার সমস্যা হয়। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ অস্থিতিশীল হতে পারে। তাই মূল ক্যাম্পাসে আন্দোলন করতে দেওয়া হয়নি।

গত বছরের ২ নভেম্বর থেকে ২২ দফা দাবিতে আন্দোলন শুরু করে চবি আর্টস ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। দাবি মানা না হলে ৫ নভেম্বর থেকে মূল ক্যাম্পাসে ফিরে এক দফা দাবি নিয়ে আন্দোলন শুরু করেন তারা।

মন্তব্য করুন