আন্তর্জাতিক

মিয়ানমারের জান্তা সর্বশেষ বেসরকারী সংবাদপত্রও বন্ধ করে দিয়েছে

অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ দমনে মিয়ানমারের জান্তা সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। ইন্টারনেট সেবা বিভিন্ন রাজ্যে পাশাপাশি সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যম বন্ধ করে দেওয়া হয়েছে। এবার জান্তা সরকার সর্বশেষ বেসরকারী পত্রিকার প্রকাশনাও বন্ধ করে দিয়েছে।

বৃহস্পতিবার দেশটির সর্বশেষ বেসরকারী সংবাদপত্রটি বন্ধ করে দেওয়া হয়। একই সঙ্গে, ইন্টারনেট সেবা আরও সীমাবদ্ধ করা হয়েছে। অনেকে বলেছে যে জান্তা সরকার মায়ানমারের মানুষকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতে এই কৌশলগুলি ব্যবহার করছে।

১ ফেব্রুয়ারি মিয়ানমার সেনাবাহিনী নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে এবং ক্ষমতা দখল করে। সেই থেকে দেশে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলছে।

রাজনৈতিক বন্দিদের সহায়তা সংস্থা (এপিপি) নামে একটি অধিকার গোষ্ঠী জানিয়েছে, চলমান বিক্ষোভে এ পর্যন্ত ২১৭ জন নিহত হয়েছেন। তবে মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

প্রতিবাদকারীদের ইন্টারনেট ব্যবহার থেকে বিরত রাখতে জান্তা বহু ক্ষেত্রে সেবা সীমাবদ্ধ করেছে। জনসাধারণের জায়গায় ওয়াইফাই বন্ধ করা হয়েছে।

দাউই সহ দক্ষিণের বেশ কয়েকটি শহরে ইন্টারনেট সেবা সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

উত্তর-পূর্বাঞ্চলের বেসরকারি তাচিলিক সংবাদ সংস্থা তারের কাটার ছবি প্রকাশ করেছে। জানা গেছে যে প্রতিবেশী থাইল্যান্ডের সাথে ফাইবার সংযোগ বিচ্ছিন্ন করার জন্য কেবলটি কেটে দেওয়া হয়েছে।

মার্কিন-ভিত্তিক জেনেভা ভিত্তিক মানবাধিকার অফিস জানিয়েছে যে মিয়ানমারে ৩৭ জন সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ১৯ জনকে এখনও বন্দী করে রাখা হচ্ছে।

বিক্ষোভ শুরুর পরে জান্তা সরকার বেশ কয়েকটি সংবাদপত্র বন্ধ করার নির্দেশ দেয়। অন্যরা ম্যাগাজিনটি বন্ধ করতে বাধ্য হয়েছে। বুধবার সর্বশেষ বেসরকারী পত্রিকার মুদ্রণও বন্ধ ছিল।

পশ্চিমা দেশগুলি মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের তীব্র নিন্দা করেছে এবং সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে। এশীয় প্রতিবেশীরা সঙ্কটের সমাধান খুঁজতে সাহায্য করার প্রস্তাব দিয়েছে।

মন্তব্য করুন