আন্তর্জাতিক

মা কন্যা বিমানচালক

মা কন্যা বিমানচালক- বিমান চলাচলকারীদের জন্য একটি পথ তৈরি করে

ডোনা গ্যারেট যখন বৃহত্তর লস অ্যাঞ্জেলেস অঞ্চলে বেড়ে উঠছিল, তখন অবাক হওয়ার মতো মনে হয়নি যে তার মা বিমান সংস্থা পাইলট হিসাবে কাজ করেছিলেন। কারণ তার বাবার একই পেশা ছিল, বিমানের অধিনায়ক করার কাজটি করানো স্বাভাবিক কাজ বলে মনে হয়েছিল।

২৬ বছর বয়সী ডোনা হেসে বলে,” বাবা-মা যখন কাজ করতে গিয়েছিলেন তখন এটি বিরক্তিকর কাজ ছিল। প্রকৃতপক্ষে, মা সুজি গ্যারেট আঞ্চলিক মার্কিন ক্যারিয়ার স্কাই ওয়েস্টের প্রথম মহিলা পাইলট হিসাবে আকাশ জুড়ে একটি ট্রেইল জ্বলছিলেন।

ডোনার বয়স বাড়ার সাথে সাথে তিনি খেয়াল রাখতে শুরু করলেন। তার বাবা-মায়ের আবেগ এবং তারা বিশ্বকে আবিষ্কার করতে যে স্বাধীনতা উপভোগ করেছিল সে থেকে অনুপ্রাণিত হয়ে তিনি উড়ন্ত পথে নিজের ক্যারিয়ারটি অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ২০১৯ এর সেপ্টেম্বরে দ্রুত এগিয়ে যাওয়া এবং ডোনা স্কাই ওয়েস্টের প্রথম মা-কন্যা পাইলট দল হিসাবে সুজির পাশাপাশি একটি বিমান পরিচালনা করছিল। এই বিমানটি এক বছর আগে যাত্রা করেছিল, তবে সাম্প্রতিক সপ্তাহগুলিতে, ডোনা এবং সুজির গল্পটি অপ্রত্যাশিতভাবে ভাইরাল হয়েছে, দুজনের ছবি, ককপিটে গর্বিতভাবে হাসছে, সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে।

“আমরা জানতাম যে এটি সত্যিই বিশেষ ছিল,” সুজি বলেছেন, যিনি স্কাই ওয়েস্টে  ৩০ বছর উদযাপন করছেন যখন তিনি তার মেয়ের সাথে জুটি বেঁধেছিলেন। তিনি অভিজ্ঞতার অন্যতম হার্ট ওয়ার্মিং অংশ হিসাবে “অন্য সবার প্রতিক্রিয়া” স্মরণ করেছেন।

“আমি সত্যিই অবাক হয়েছিলাম – এখন যতটা ভাইরাল হয়েছে সে হিসাবে আমি এখনও অবাক হয়েছিলাম – তবে সেদিনও আমার বিয়ের পর থেকে আমার ছবিটি এতটা নেওয়া হয়নি! যাত্রীরা আমাদের সাথে ছবি তুলছেন, আম্পাররা, বিমান চালকদের সাথে … এটাই ঠিক দিনটিকে আরও বিশেষ করে তুলতে সহায়তা করেছিল, সমর্থনটি সত্যিই দুর্দান্ত ছিল ”

এই জুটিটি ২০২০ সালে অভিজ্ঞতাটির পুনরাবৃত্তি করার আশা করেছিল, তবে তাদের পরিকল্পনা কোভিড মহামারী দ্বারা বন্ধ হয়ে গিয়েছিল। এই মুহুর্তে সুজি লস অ্যাঞ্জেলেসে রয়েছেন এবং ডোনা শিকাগোয় রয়েছেন এবং অনেক পরিবারের মতো তারাও এই বছর একসাথে বেশি সময় কাটাতে পারেননি। ডোনা এবং সুজি গ্যারেট দুজনেই স্কাই ওয়েস্ট এয়ারলাইন্সের পাইলট হিসাবে কাজ করেন।

দু’জনে ফ্লাইট ডেকে ভাগ করে নেওয়ার চিত্রটি যখন বিমানের এক সুখের মুহূর্তটি ধারণ করেছিল, তখন এটি অনেক মহিলা পাইলটদের মুখোমুখি হওয়া কঠিন যাত্রারও একটি মাইলফলক হিসাবে প্রতীকী – এই জুটি তাদের গল্পটি বিশ্বজুড়ে অনুরণিত বলে মনে করেছিল।

সুজি গ্যারেট ১৯৮৯ সালে স্কাই ওয়েস্টের হয়ে কাজ শুরু করেছিলেন। তিনি যখন অষ্টম শ্রেণিতে পড়ার সময় অ্যারিজোনা থেকে লস অ্যাঞ্জেলেসে তাঁর দ্বিতীয় ফ্লাইটে বিমান ভ্রমণের প্রেমে পড়েছিলেন তখন থেকেই তিনি বিমান চালক হওয়ার স্বপ্ন দেখেছিলেন। কেবিন উইন্ডোটি সন্ধান করে তিনি সূর্যাস্তের দ্বারা মুগ্ধ হয়েছিলেন। কিন্তু সেই লক্ষ্য অর্জনের পথটি এতটা পরিষ্কার মনে হয়নি।

“এরপরে মহিলারা সত্যই পাইলট ছিলেন না এবং মিলিটারিদের এক হয়ে যাওয়ার একমাত্র উপায় ছিল, তবে আমি সামরিক বাহিনীর পক্ষে যথেষ্ট লম্বা ছিলাম না,” যিনি  ৫ফুট  ১ইঞ্চি (১.৫৫মিটার)।

সাফল্যের জন্য নির্ধারিত, তিনি ১৯৮৮ সালে ক্যালিফোর্নিয়ায় মাউন্ট সান আন্তোনিও কলেজের এভিয়েশন স্কুলে ভর্তি হন। পরবর্তীতে, স্কাই ওয়েস্টে প্রথম চাকরি পাওয়ার আগে তিনি কয়েক বছর ফ্লাইট ইনস্ট্রাক্টর হিসাবে কাজ করেছিলেন।

তার স্কাই ওয়েস্ট ক্যারিয়ারের পুরোপুরি, তিনি ফেয়ারচাইল্ড সোয়ারিনজেন মেট্রোলিনার টার্বোপ্রোপস, এমব্রায়ার ইএমবি ১২০ ব্রাসিলিয়া এবং এখন বোম্বার্ডিয়ার সিআরজে ২০০ সিআরজে ৭০০ এবং সিআরজে ৯০০ নেক্সটগেন উড়ে এসেছেন।

ত্রিশ বছর আগে আমেরিকাতে বিমান চালনা হোয়াইট পুরুষদের দ্বারা আধিপত্য ছিল এবং আজ, ল্যান্ডস্কেপটি সামান্য পরিবর্তিত হয়েছে। মার্কিন পরিসংখ্যান ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিক্সের পরিসংখ্যান অনুসারে, পেশাদার পাইলটদের ৯২.৫% পুরুষ এবং ৩% পেশাদার পাইলট হোয়াইট।

আকাশের সংস্কৃতি ও বোনদের জন্য ফ্লাই সহ সংস্থাগুলি বিমান চলাচলকে চ্যাম্পিয়ন করে, বিমানের প্রতিনিধিত্ব করে এবং বিমানের নিখরচায় গোষ্ঠীগুলির বিশেষত কৃষ্ণাঙ্গ বিমান চালকদের পরামর্শদাতাদের মাধ্যমে বিমানকে আরও সহজলভ্য করার জন্য কাজ করছে।

সুজি বলেছেন যে তিনি ককপিটে কোনও বৈষম্যের মুখোমুখি হননি এবং তিনি অনুভব করেছিলেন যে তাঁর পুরুষ সহযোগীদের মতো তাঁরও “একই পরিমাণের সুযোগ” রয়েছে।

কাজের সাথে কম পরিচিতদের কাছ থেকে কোনও ধরণের মন্তব্য সম্পর্কে মন্তব্য করা হয়েছিল, তবে সুজি “মন্তব্যগুলি সম্ভবত যাত্রী বা টার্মিনালের লোকদের দ্বারা” পেয়েছেন। তিনি বলেন”পেশার বাইরেও আমাকে লোকের উপর জয়লাভ করতে হয়েছিল,” । যাত্রীদের মুখ জুড়ে অবাক করা এক ঝলক দেখার জন্য সে অভ্যস্ত হয়ে উঠল যখন তারা বুঝতে পারে যে সে কেবল সেই বিমান যিনি বিমানটি অবতরণ করেছেন।

বিমান চালনায় এখনও এক চমকপ্রদ বৈচিত্র্য সমস্যা রয়েছে, সুজি বলেছেন যে তিন দশক ধরে তিনি উড়ে আসছেন সে সময় মনোভাবের পরিবর্তন দেখে আনন্দিত হয়ে উঠেছে। তিনি মনে করেন যে তিনি যুবতী মহিলাদের এই শিল্পে প্রবেশের অনুপ্রেরণা জোগাতে সাহায্য করেছেন তাও সন্তোষজনক, তিনি বলেন। “এটি সত্যিই দুর্দান্ত হয়েছে, এবং এটি আমার কেকের আইসিং ছিল আসলে আমার মেয়েকে প্রকৃতপক্ষে অনুপ্রেরণা জেনেছিল।”

মন্তব্য করুন