• বাংলা
  • English
  • জাতীয়

    মালয়েশিয়ায় প্রায় ২ লাখ অবৈধ বাংলাদেশী অভিবাসী আইনী মর্যাদা পাচ্ছেন।৩০ জুনের মধ্যে বাস্তবায়নের ঘোষণা

    মালয়েশিয়া সরকার অবৈধ অভিবাসীদের বৈধ করার ঘোষণা দিয়েছে। চলমান করোনার প্রাদুর্ভাবের মধ্যে বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী হামজা বিন জায়নউদ্দিন অবৈধদের শর্তসাপেক্ষ বৈধ করার ঘোষণা দিয়েছেন।

    তিনি দেশের মানবসম্পদ মন্ত্রী এম সারাভাননের সাথে আলোচনার পর কুয়ালালামপুরে একটি সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন।বৈধতা প্রক্রিয়াটি আগামী সোমবার থেকে শুরু হবে। এই প্রক্রিয়াটি ইমিগ্রেশন বিভাগ, মালয়েশিয়ার শ্রম বিভাগ এবং অন্যান্য সরকারী সংস্থা বাস্তবায়ন করবে।

    এই সময়ের মধ্যে শর্তসাপেক্ষে দেশটিতে অবস্থান করা অবৈধ অভিবাসীরা বৈধ হতে পারবেন। কন্সট্রাকশন, ফ্যাক্টরি, পাম অয়েল ও কৃষি—এই চার সেক্টরে অবৈধরা বৈধতার সুযোগ পাবেন।

    মালয়েশিয়ায় করোনার মহামারীর কারণে অসংখ্য অভিবাসী শ্রমিক চাকরী হারিয়ে বেকার হয়ে পড়েছেন। দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় সম্প্রতি ঘোষণা করেছে যে তাদের চাকরির সুযোগ করে দেওয়া হবে।

    অভিবাসন ক্ষেত্রে কর্মরত ২০ টি এশীয় দেশগুলির আঞ্চলিক সংস্থা ক্যারম এশিয়া অনুমান করেছে যে এই ঘোষণার ফলে মালয়েশিয়ার বিভিন্ন দেশ থেকে ২ থেকে ৩ লাখ অবৈধ অভিবাসীদের স্বস্তি আসবে।

    এদিকে, মালয়েশিয়ার বিভিন্ন গণমাধ্যম বলছে যে সরকারের বৈধতা ঘোষণার সাথে সাথে দালাল চক্রও সক্রিয় হতে পারে। ঘটনাচক্রে শ্রমবাজার খোলার জন্য ১৫ ই অক্টোবর মালয়েশিয়া ও বাংলাদেশের মন্ত্রি পর্যায়ে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছিল। নতুন কর্মী নিয়োগ নিয়ে দুই মন্ত্রীর মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছিল। দু’দেশ কার্যনির্বাহী কমিটির বৈঠক এবং কর্মী নিয়োগের বিষয়ে চুক্তি স্বাক্ষরের বিষয়েও আলোচনা করেছে।

    মন্তব্য করুন