জাতীয়

মানব পাচার মামলা।আসামির ৯৮% খালাস পেয়েছেন

মানব পাচার মামলার প্রায় ৯৮ শতাংশ আসামিকে খালাস দেওয়া হচ্ছে। শাস্তি মাত্র দুটি ভাগের। চলতি বছরের অক্টোবর পর্যন্ত ১০ মাসে ১৪ টি মামলার নিষ্পত্তি হয়েছে। যেমন দেখা যায়, কেবলমাত্র একটি মামলা নিষ্পত্তি হয়েছে এবং একজনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। বাকি ১৩ টি মামলায় ৪৩ আসামিকে খালাস দেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা তদন্তের দুর্বলতা, সাক্ষী পেশ করতে অক্ষমতা এবং আদালতের বাইরে বাদী-বিবাদী চুক্তিকে দোষ দিয়েছেন। তবে পুলিশ বলছে, পার্শ্ববর্তী বাস্তবতায় তদন্ত শেষ করতে তাদের দ্রুত গতিতে উঠতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও অভিবাসন গবেষণা ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক রামরু। সিআর আবরার বলেন যেহেতু মানব পাচার একটি সংবেদনশীল এবং গোপন বিষয়, তাই সাধারণত এর কোনও দলিল থাকে না। ক্ষতিগ্রস্থদের অনেকেই সামাজিক কারণে এগিয়ে আসতে চান না। অল্প সংখ্যক মানুষ রাজ্য থেকে প্রতিকার চাইছেন। তারা ন্যায়বিচার না পেলে দুঃখের বিষয়। আমাদের মানব পাচার আইন আন্তর্জাতিক মানের। তবে আইন প্রয়োগ না করার কোনও লাভ নেই। এ জন্য বিচারক, আইনজীবী, আইন প্রয়োগকারী সংস্থাগুলি সবাইকে কার্যকর ভূমিকা নিতে হবে। সাক্ষীদের অবশ্যই সুরক্ষিত রাখতে হবে।

তিনি বলেন, সরকারকেও এই মামলাগুলি গুরুত্বের সাথে পর্যালোচনা করা দরকার, কেন এমন হচ্ছে? প্রয়োজনে সংশ্লিষ্টদের সহায়তা দেওয়া উচিত। তা না হলে প্রার্থীরা হতাশ হবেন। বিচার বিভাগ ও আইন প্রয়োগকারী সংস্থাগুলির আস্থা হ্রাস পাবে।

পুলিশ সদর দফতরের মিডিয়া ও গণসংযোগের সহকারী মহাপরিদর্শক সোহেল রানা  বলেন যে দুর্বল তদন্তের অভিযোগ অত্যন্ত অস্পষ্ট। তদন্তকারী কর্মকর্তা একটি ভাল মানের তদন্ত প্রতিবেদন তৈরি করার জন্য সর্বদা সর্বাত্মক প্রচেষ্টা চালান। তবে মামলার প্রকৃতি, প্রমাণের অভাব এবং আশেপাশের বাস্তবতার কারণে সংশ্লিষ্ট কর্মকর্তাকে প্রায়শই তদন্ত সাফল্যের সাথে সম্পন্ন করতে তাড়াহুড়ো করতে হয়। আবার সাক্ষী উপস্থাপন করতে না পারার অভিযোগ পুরোপুরি সঠিক নয়। সাক্ষী পেশ করা খুব কঠিন। তারপরেও সাক্ষ্যের তারিখে ঘন ঘন পরিবর্তনের ফলস্বরূপ, যে সাক্ষী একবার উপস্থিত হয়েছিল সে বার বার উপস্থিত হতে রাজি হয় নি। এগুলি ছাড়াও সাক্ষীরা বিভিন্ন আর্থ-সামাজিক এবং ব্যবহারিক কারণে সাক্ষ্য দিতে আগ্রহী নয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মানব পাচার বন্ধে সরকারের বিভিন্ন পদক্ষেপ গ্রহণের পরেও পাচারীরা থামেনি। বিদেশে ভালো বেতনের চাকরির প্রলোভন দেখিয়ে লোকেরা আটকা পড়ছে। তারপরে তাদের অবৈধভাবে বিভিন্ন দেশে প্রেরণ করা হচ্ছে। সেখানে গিয়ে তারা বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছেন। নথি সঠিক না হওয়ায় অনেককে কারাবন্দি করা হচ্ছে। কিছু ক্ষেত্রে, দুর্বৃত্তরা তাদের আত্মীয়দের কাছ থেকে গোপন জায়গায় জিম্মি করে মোটা অংকের অর্থ আদায় করছে। এই চিত্রটি রাজ্যাভিষেকের সময় খুব বেশি পরিবর্তন হয়নি।

প্রমাণ যথাযথভাবে উপস্থাপন করা হয়নি: পুলিশ পরিসংখ্যান দেখায় যে এ বছর অক্টোবর পর্যন্ত গত দশ মাসে মানব পাচারের ৪৪৩ টি মামলা নিবন্ধিত হয়েছে।

তবে কেন এমন হচ্ছে?

বিশিষ্ট আইনজীবী ড.শাহদিন মালিক বলেন যে বিরোধীদের হয়রানি প্রায়শই ফৌজদারি মামলার মূল লক্ষ্য হয়ে ওঠে। আসল আসামিরা দুজন হলে এই মামলায় ১০ জনকে আসামি করা হয়। এখানে পুলিশের ঘৃণ্য উদ্দেশ্য রয়েছে। এছাড়াও, পুলিশ তদন্তের দুর্বলতার কারণে প্রধান আসামি ছাড়া অন্যরাও অভিযুক্ত ছিল। পরে আদালতে প্রমাণ যথাযথভাবে উপস্থাপন করা হয়নি। সঠিক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগপত্র জারি করা এবং সাক্ষী ও প্রমাণাদি পেশ করা পুলিশের দায়িত্ব। এছাড়াও, মানব পাচার এবং অর্থ পাচার আইন সম্পর্কিত দুর্বলতা রয়েছে। এই আইনগুলির অধীনে মামলা করা সহজ। তবে অপরাধ প্রমাণ করা মুশকিল। এসব কারণে আসামিদের খালাস দেওয়া হচ্ছে।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের চিফ পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু সমকাল বলেছেন, প্রমাণের ভিত্তিতে দোষী সাব্যস্ত হতে হয়েছে। তবে তদন্তে প্রায়শই দুর্বলতা থাকে, অভিযোগপত্রটি সঠিক নয়। এমন কোন সাক্ষী নেই যারা এই ঘটনাটি ভাল করেই জানেন।

মন্তব্য করুন