শিক্ষা

মাধ্যমিক থেকে স্নাতক ও সমমান পর্যায়ে উপবৃত্তি বিতরণ কার্যক্রম উদ্বোধন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাধ্যমিক থেকে স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে ২০২৩-২৪ অর্থবছরের উপবৃত্তি ও টিউশন ফি বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে তিনি তিনটি কার্যক্রমের উদ্বোধন করেন।

এ উপলক্ষে বঙ্গবন্ধু ক্রিয়েটিভ ট্যালেন্ট সার্চ-২০২৪-এর সেরা মেধাবী পুরস্কার এবং ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার অ্যাওয়ার্ড-২০২৩’ প্রদান করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি সত্যিই আনন্দিত যে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছি, এটা তারই একটি উদাহরণ। সবেমাত্র যেটি উদ্বোধন করা হয়েছে তা হল স্নাতক (পাস) ও সমমানের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন ফি প্রদান। এটি সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে প্রতিটি অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে। আপনি নিজেই সংগ্রহ করতে পারেন। সেই পদ্ধতিই আমরা অনুসরণ করেছি। ডিজিটালভাবে এর উদ্বোধন করতে পেরে আমরা আনন্দিত।”

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন্নাহার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।

উপবৃত্তি পৌঁছে যাবে অভিভাবকের মোবাইল ফোনে বা অনলাইন ব্যাংকিংয়ে। মাধ্যমিক থেকে স্নাতক পাস লেভেল পর্যন্ত ৬৪ লাখ ৭০ হাজারের বেশি মেধাবী শিক্ষার্থী এই টাকা পাবে। তাদের মধ্যে মোট ২ হাজার ২০৮ কোটি টাকা বিতরণ করা হবে।