জাতীয়

মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর চ্যানেলের উদ্বোধন ১১ নভেম্বর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ নভেম্বর কক্সবাজারের মহেশখালীতে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর চ্যানেল উদ্বোধন করবেন। কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড (সিপিজিসিবিএল) থেকে অধিগ্রহণ করা চ্যানেলটি চালুর জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (সিপিএ)।

২০২৬ সালে বন্দরটি চালু হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল নির্মাণের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন।

৪৬০ মিটার দীর্ঘ কন্টেইনার জেটি এবং ১৮.৫ মিটার ড্রাফ্ট (জাহাজের নীচে) এবং একটি কন্টেইনার ইয়ার্ড সহ ৩০০ মিটার দীর্ঘ বহুমুখী জেটি সহ অন্যান্য বন্দর সুবিধার নির্মাণ কাজ শুরু হবে। এই উন্নয়নের ফলে ৮,০০০ থেকে ১০,০০০ কন্টেইনার জাহাজ সরাসরি জেটিতে প্রবেশ করতে পারবে।

সিপিজিসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ জানান, কোম্পানিটি ইতিমধ্যে আনুষ্ঠানিকভাবে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর চ্যানেলটি সিপিএ চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহেলের কাছে হস্তান্তর করেছে।

রাষ্ট্রীয় মালিকানাধীন CPGCBL ইতিমধ্যে কয়লা বিদ্যুৎ প্রকল্পের অংশ হিসেবে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য এই চ্যানেলের মাধ্যমে ১২০টি জাহাজের যাতায়াতের জন্য চ্যানেল এবং দুটি জেটি নির্মাণ করেছে।