বিবিধ

মহেশখালী থেকে রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছে অস্ত্রের চালান

কক্সবাজারের মহেশখালী থেকে রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছে অস্ত্রের চালান। সোমবার রাতে কক্সবাজার শহরের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পাচারের সময় বাঁকখালী নদীর ৬ নম্বর জেটির ঘাটে অভিযানকালে এনজিও ব্র্যাকের মাঠ কর্মী মো. আরিফ উল্লাহকে (২৫) দেশীয় তৈরি ২টি এলজি বন্দুকসহ আটক করেছে পুলিশ।

মঙ্গলবার কক্সবাজার সদর মডেল থানায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. মিজানুর রহমান।

পুলিশ জানায়, এসব অস্ত্র মহেশখালী থেকে সংগ্রহ করে রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে। এনজিও কর্মী হলেও দীর্ঘদিন ধরে রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের অস্ত্র সরবরাহ করে আসছেন এই যুবক।

আটক। আরিফ উল্লাহ মহেশখালী উপজেলার হোয়ানক ইউনিয়নের পানিরছড়া এলাকার আবুল কালামের ছেলে। গত দুই বছর ধরে ব্রাক উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে মাঠকর্মী হিসেবে কাজ করছেন।

অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান জানান, এই যুবক এনজিও কর্মী হলেও দীর্ঘদিন ধরে রোহিঙ্গা সন্ত্রাসীদের কাছে অস্ত্র সরবরাহ করে আসছিল। এমন তথ্যের ভিত্তিতে পুলিশ বহুবার এই যুবককে গ্রেপ্তারের চেষ্টা করেও ব্যর্থ হয়। গত সোমবার রাতে ২টি এলএনজি বন্দুক জব্দ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র সরবরাহের কথা স্বীকার করেছে।

আটক। মহেশখালী থেকে অস্ত্র কিনে চড়া দামে রোহিঙ্গাদের কাছে বিক্রি করছিলেন বলে জানান আরিফ। একজন এনজিও কর্মী হওয়ায় কাউকে সন্দেহ না করেই তিনি এই কাজটি করতে পেরেছিলেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. কায়সার হামিদ, পুলিশের পরিদর্শক (অপারেশন্স) এসএম শাকিল হাসান, পুলিশ পরিদর্শক (গোয়েন্দা) দুর্য় বিশ্বাসসহ আরও অনেকে।

মঙ্গলবার সন্ধ্যায় মামালার তদন্ত কর্মকর্তা ও সদর মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মোঃ শফিকুল ইসলাম জানান, এ ব্যাপারে সংশ্লিষ্ট আইনে মামলা হয়েছে। আটক যুবককে ১০ জনের রিমান্ড চেয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকান্ত চক্রবর্তীর সঙ্গে মঙ্গলবার সন্ধ্যায় মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি মহেশখালীতে অস্ত্র তৈরি হচ্ছে এমন প্রশ্ন এড়িয়ে যান। তবে যোগদানের পর থেকে ৬টি দেশীয় অস্ত্রসহ ৬ জনকে আটক করা হয়েছে বলে দাবি করেন তিনি।

প্রসঙ্গত, রোহিঙ্গা ক্যাম্পে পাচারকালে দুই রোহিঙ্গাসহ অস্ত্র উদ্ধার করেছে উখিয়া থানা পুলিশ।